রাজবাড়ীতে ভাঙছে পদ্মা

রাজবাড়ীতে হঠাৎ করে পদ্মা নদীর ভাঙন শুরু হয়েছে। মঙ্গলবার দৌলতদিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মজিদ শেখেরপাড়ায় ১০-১৫টি বাড়ী পদ্মায় বিলীন হয়ে যায়। ভাঙনের ঝুঁকিতে আছে আরও বাড়িঘর ও স্থাপনা। আতঙ্কে রয়েছে আরও অর্ধশতাধিক পরিবার। যে কোনো সময় বিলীন হতে পারে এ সকল পরিবারগুলোর ঘরবাড়ি।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, বিআইডব্লিউটিএ এবং পানি উন্নয়ন বোর্ডের অব্যবস্থাপনার কারণে ১০ মিনিটের ভাঙনে ১৬টি বাড়ি পদ্মায় বিলীন হয়েছে। পদ্মাপাড়ের আরও শত শত স্থাপনা হুমকির মধ্যে রয়েছে। পানি উন্নয়ন বোর্ড শুধুই আশ্বাস দিয়ে যাচ্ছেন। কাজের কাজ তারা কিছুই করছে না। আমাদের রক্ষার জন্য কারো কোনো মাথা ব্যথা নেই।

এদিকে গাইবান্ধায় তিস্তা, যমুনা, ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর পানি কিছুটা কমেছে। পানি কমলেও গাইবান্ধার কামারজানি ইউনিয়নের কুন্দেরপাড়া, খারজানি, গোঘাট, কড়াইবাড়িসহ বেশ কিছু এলাকায় ভাঙন তীব্র আকার ধারণ করেছে। ভাঙন রোধে এসব এলাকায় কাজ করছে পানি উন্নয়ন বোর্ড।

রাজবাড়ী জেলা প্রশাসক দিলসাদ বেগম ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্তদের জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা প্রদান করা হবে। এছাড়া ঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হবে বলে তিনি জানান।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author