মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্থানীয় গেরিলাদের সংঘর্ষে ২ জন নিহত হয়েছে। আগুন ধরিয়ে দেয়া হয়েছে অন্তত ২শ’টি বাড়িতে। এদিকে, ভারতের অন্ধ্রপ্রদেশে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ৬ মাওবাদী নিহত হয়েছে। আর হংকংয়ে সরকারের কঠোর সমালোচনাকারী পত্রিকা অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালিয়ে ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এছাড়া, প্রত্যাহার করে নেয়া রাষ্ট্রদূতদের পুনঃনিয়োগের বিষয়ে সম্মত হয়েছেন জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। অন্তর্জাতিক অঙ্গনের বেশকিছু খবর জানবো ডেস্ক রিপোর্টে।

মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর সঙ্গে স্থানীয় গেরিলা বাহিনীর সংঘর্ষে ২ জন নিহত হয়েছে। বিদ্রোহী গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্সের সঙ্গে সংঘর্ষের পর, মাগওয়ে প্রদেশের কিন মা গ্রামে একের পর এক বাড়িতে আগুন ধরিয়ে দেয় সেনারা। এতে গ্রামের ২৪০টির মধ্যে ২০০টি বাড়িঘর পুড়ে যায়।

ভারতের অন্ধ্রপ্রদেশে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ৬ মাওবাদী নিহত হয়েছে। বুধবার, মালকানগিরি জেলায় অভিযানের সময় নিরাপত্তা বাহিনীর ওপর অতর্কিতে হামলা চালায় মাওবাদীরা। পুলিশও পাল্টা হামলা চালালে ৩ নারী সদস্যসহ ৬ মাওবাদী নিহত হয়। ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

হংকংয়ে
সরকারের কঠোর সমালোচনাকারী পত্রিকা অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালিয়ে এডিটর
ইন চিফসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার জাতীয় সুরক্ষা আইন লঙ্ঘনের অভিযোগে
তাদের গ্রেফতার করা হয়। এরআগে পত্রিকাটির মালিক মিডিয়া মোগল জিমি লাইকে
গ্রেফতার করে পুলিশ।

নিজ
দেশে প্রত্যাহার করে নেয়া রাষ্ট্রদূতদের পুনঃনিয়োগের বিষয়ে সম্মত হয়েছেন মার্কিন
প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সুইজারল্যাণ্ডের
জেনেভায় বহুল প্রতীক্ষিত বৈঠক শেষে এ কথা জানান তারা।

নিজেদের নতুন মহাকাশ স্টেশনে প্রথম তিন নভোচারী পাঠালো চীন। মহাকাশযান শেনঝৌ টুয়েলভের মাধ্যমে মহাকাশ স্টেশন তিয়ানহে মডিউলে তিন নভোচারী পাঠানো হয়। বৃহস্পতিবার সকালে চীনের গানসু প্রদেশের গোবি মরুভূমিতে অবস্থিত জিউকুয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় মহাকাশযানটি।

বিশ্বের
তৃতীয় বৃহত্তম হীরা আবিষ্কারের ঘোষণা দিয়েছে আফ্রিকার দেশ বোতসোয়ানা। সরকার এবং গ্লোবাল
ডায়মন্ড জায়ান্ট ডি বিয়ার্স-এর যৌথ উদ্যোগে এ হীরা আবিষ্কার হয়েছে বলে জানায় দেশটির
মাইনিং কোম্পানি ডেবসওয়ানা। এক
হাজার ৯৮ ক্যারেটের হীরাটি প্রেসিডেন্ট মোকউইতসি মাসিসির কাছে উপস্থাপন করা হয়।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author