দেশে এখন পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চেয়ে মেধাবী কোন নেতার জন্ম হয়নি বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বলেন, জাতির পিতার স্বপ্নের সোনারবাংলা গড়তে কাজ করছে সরকার।  

বৃহস্পতিবার (১৭ জুন) সকালে রাজধানীর একটি ক্লাবে পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস ডিপিডিটি আয়োজিত মেধাসম্পদ দিবস অুনষ্ঠানে তিনি এসব কথা বলেন। শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু একটা থেকে আরেকটা আলাদা করা যাবে না।  

শিল্পপ্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার বলেন, সৃজনশীলতার প্রতিযোগীতা এগিয়ে যেতে হলে গবেষক, প্রযুক্তিবিদ, শিল্পপতি, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে মেধাসম্পদ সংরক্ষণ এবং এর যথাযথ কাজে লাগাতে হবে। বলেন, ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত রাষ্টে রূপান্তরে মেধাকে কাজে লাগাতে সবার প্রতি আহ্বান জানান শিল্পপ্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক দিক নির্দেশনার কারণেই দেশে করোনা পরিস্থিতি এখও নিয়ন্ত্রণে বলে জানান তিনি। মহামারির সুযোগে কিছু অসাধু ব্যবসায়ী ক্রেতাদের  হয়রানি করছে বলেও জানান শিল্পপ্রতিন্ত্রী।

অনুষ্ঠানে দেশের উন্নয়নে মেধাসম্পদের কোন বিকল্প নেই বলে জানান শিল্পসচিব জাকিয়া সুলতানা ও ডিপিডিটির রেজিস্ট্রার। মেধাভিত্তিক বিষয়ে কথা বলেন ট্রেডমার্কসের সনদ পাওয়া বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শিল্পপ্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব জাকিয়া সুলতানাসহ অন্যান্য ব্যাবসা প্রতিষ্ঠানের মালিক ও উর্দ্ধতন কর্মকর্তারা।

পরে মন্ত্রী ও প্রতিমন্ত্রী এবং
শিল্পসচিব পেটেন্ট ডিজাইন ট্রেডমার্কস এবং ভৌগোরিক নির্দেশক পণ্যের সনদ প্রদান
করেন। পেটেন্ট এ বিজয় ডিজিটালের মোস্তফা জব্বার ও হিসাব লিমিটেডকে এবং ডিজাউনে
বিডি ফুড লিমিটেড, জিহান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ, আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ,
ট্রেডমার্কসে মোহনা টেলিভিশন লিমিটেড, প্রাণ আরএফএল গ্রুপ, এসে টু ইনফরমেশন এটুআই
প্রোগ্রামে ওয়ালটন হগাই টেক ইন্ডাস্ট্রিজসহ অন্যান্য প্রতিষ্টাকে সদন প্রদান করা
হয়।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author