বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের প্রিলিমিনারি জয়েন্ট রাউন্ডের ম্যাচে রাত ৮টায় আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচ ঘিরে কাতারে শেষ মুহূর্তে নিজেদের ঝালিয়ে নিয়েছে জাতীয় দল।

আফগানিস্তান মিশনের আগে নিজেদের ছোটখাটো ভুল শুধরে নেয়ার চেষ্টা করেছেন জামাল ভুঁইয়ারা। প্রথম দেখায় তাজিকিস্তানে ১-০ গোলে হারে জেমির দল। কোভিড প্রোটোকলের কারণে নিজ ম্যাচের ভেন্যুতে কোনো প্রাকটিস সেশন না থাকায় কাতার ইউনিভার্সিটি মাঠেই হয় অনুশীলন।

গত দুই বছরে ৫টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তিনটি এখনও বাকি। আজ সেই তিন ম্যাচের প্রথমটি খেলবেন জামাল ভূঁইয়ারা। প্রতিপক্ষ আফগানিস্তান। নিরপেক্ষ ভেন্যু কাতারের দোহার জসিম বিন হামাদ স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ‘ই’ গ্রুপের এই ম্যাচ।

পরিস্থিতি স্বাভাবিক থাকলে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বের এই শেষ তিনটি ম্যাচ গত বছর ঘরের মাঠে খেলত বাংলাদেশ। আফগানিস্তান, ভারত ও ওমানের সঙ্গে পয়েন্ট পাওয়ার স্বপ্ন দেখা জামাল ভূঁইয়ার দল স্বাগতিক হওয়ার সুবিধা হারিয়ে এখন নিরপেক্ষ ভেন্যুতে খেলছে। আফগানিস্তান ও ভারতকে হারানোর আত্মবিশ্বাস অনেকটাই কমে গেছে। এক পয়েন্ট পাওয়ার প্রত্যাশা লাল-সবুজ দলের। তবে পরিসংখ্যান ও র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আফগানিস্তান। ফিফা বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৮৪ আর আফগানিস্তান ১৪৯।

আজ জিতলে দক্ষিণ এশিয়ার এই দেশটির সঙ্গে সমতা আনার সুযোগ পাবে জেমি ডে’র দলের। বাংলাদেশের একমাত্র জয় প্রায় চার দশকেরও বেশি সময় আগে। ১৯৭৯ সালে ঢাকায় এশিয়ান কাপ বাছাইপর্বে আফগানিস্তানকে ৪-১ গোলে বিধ্বস্ত করা একমাত্র সুখস্মৃতি লাল-সবুজদের জন্য।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author