বিশ্বে করোনায় মৃত্যু ৩২ লাখ ৪২ হাজার

বিশ্বজুড়ে করোনায় ৩২ লাখ ৪১ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে ৬ লাখ ৫৬ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত ১৫ কোটি ৪৯ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে।

এদিকে, ভারতে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর মিছিল বাড়তে থাকলেও টিকা দেয়ার গতি কমছে। টিকার ঘাটতি এর প্রধান কারণ বলে বিশেষজ্ঞেরা মনে করছেন। বুধবার (৫ মে) সকাল পর্যন্ত আক্রান্তে বিশ দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৭৮৬ জন। যা এখন পর্যন্ত দেশটির সর্বোচ্চ মৃত্যু। এছাড়া দেশটিতে নতুন করে বিশ্বের সর্বোচ্চ ৩ লাখ ৮২ হাজার ৬৯১ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণ হয়েছেন ২ কোটি ৬ লাখ ৫৮ হাজার ২৩৪ জন। আর এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ২ লাখ ২৬ হাজার ১৬৯ জনের।

এমন পরিস্থিতিতে, আশার আলো দেখাচ্ছেন ভারতীয় বিজ্ঞানীরা। ঘরের তাপমাত্রায় রাখা যায়, এমন করোনা ভ্যাকসিন তৈরি করছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স আইআইএসসি।

ব্রাজিলে কিছুটা কমেছে সংক্রমণ ও প্রাণহানি। সোমবার ১ হাজার ৫৪ জনের মৃত্যু হয়েছে দেশটিতে। সাড়ে ৩৬ হাজারের মতো মানুষের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। এদিন আরেক লাতিন দেশ আর্জেন্টিনায় মৃত্যু হয়েছে সাড়ে ৫শ’র মতো মানুষের।

অন্যদিকে, নেপালে মাউন্ট এভারেস্টে পর্বতারোহী ও বেস ক্যাম্পের কর্মকর্তাদের মধ্যে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে কর্তৃপক্ষ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author