বিশ্বে করোনায় মৃত্যু ২৯ লাখ ৫৮ হাজারের বেশি

বিশ্বজুড়ে করোনায় ২৯ লাখ ৫৮ হাজার ৮ শতাধিক মানুষের প্রাণ গেছে। আক্রান্ত ১৩ কোটি ৭২ লাখ ৬৫ হাজারের বেশি।

ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী মঙ্গলবার (১৩ এপ্রিল) সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮ হাজার ৭৬১ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৮ হাজার ২৭১ জন। এ নিয়ে বিশ্বে মোট করোনায় মৃত্যু হয়েছে ২৯ লাখ ৫৮ হাজার ৬২৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ৭২ লাখ ৫২ হাজার ৬২১ জন। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ কোটি ৪ লাখ ৩৩ হাজার ১৬৩ জন।

আক্রান্ত ও মৃত্যুর দিকে থেকে তালিকায় শীর্ষে থাকা যূক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৯ লাখ ৯০ হাজার ১৪৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৭৬ হাজার ২৯৮ জনের। দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৩৬ লাখ ৮৬ হাজার ৭৩ জন এবং মারা গেছেন এক লাখ ৭১ হাজার ৮৯ জন। আক্রান্ত এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিল এখন পর্যন্ত করোনায় এক কোটি ৩৫ লাখ ২১ হাজার ৪০৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৩১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৬৭ হাজার ২১৬ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৯ হাজার ১৩৫ জন। আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ লাখ ৪৯ হাজার ৭১০ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩ হাজার ২৬৩ জন। এছাড়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম।

এদিকে, করোনা মোকাবেলায় বিভিন্ন দেশে সুরক্ষামূলক পদক্ষেপ নিয়েও ঠেকানো যাচ্ছেনা কোভিড-নাইনটিন। জনস্বাস্থ্য সুরক্ষার সঠিক নিয়মগুলো অনুসরণ করা গেলে এ মহামারি কয়েক মাসের মধ্যে নিয়ন্ত্রণে আনা সম্ভব বলে এক সংবাদ সম্মেলনে আশা জানিয়েছেবিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author