লকডাউনেও এগিয়ে চলেছে মেগা প্রকল্পের কাজ

লকডাউনেও এগিয়ে চলেছে মেগা প্রকল্পের কাজ। কঠোর বিধি-নিষেধ না এলে ১৪ এপ্রিলের পরও কর্মযজ্ঞ অব্যাহত রাখতে চান প্রকল্প সংশ্লিষ্টরা। ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন দেখে রোববার মেট্রোরেল ইস্যুতে সিদ্ধান্ত নেয়া হবে। বিশেষজ্ঞরাও বলছেন, কর্মযজ্ঞ এগিয়ে নিতে এবং সংক্রমণ ঝুকি এড়াতে রাতের শিফটে কাজের পরিধি বাড়াতে হবে।

মেট্রোরেলের কর্মযজ্ঞ চলছে রাজধানীর বড় অংশ জুড়ে। কাজে বিরাম নেই করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি এবং লকডাউনেও। এখন পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬২ শতাংশ। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্বে কাজ হয়েছে ৮৪ শতাংশ। এরমধ্যেই সরকারের নতুন সিদ্ধান্ত ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বলছে, প্রজ্ঞাপন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

বিমানবন্দর থেকে গাজীপুর পর্যন্ত চলছে বাস র‌্যাপিড ট্রানজিট, বিআরটি প্রকল্পের কাজ। লকডাউনের আওতা বাড়ার ঘোষণায় দুশ্চিন্তা বেড়েছে সংশ্লিষ্টদের।

বিশেষজ্ঞরা মনে করছেন, এক বছরেরও বেশি সময় পর কোভিড ইস্যুতে মানুষের অভিজ্ঞতা বেড়েছে। ফলে স্বাস্থ্যবিধি মেনে কাজ চালিয়ে যাওয়ার কৌশলও রপ্ত হয়ে গেছে।

সংক্রমণ হার বিবেচনায় অতিরিক্ত জনবল প্রস্তুত রাখা এবং শিফট পূনর্বিন্যাসের পরামর্শ দেন এই বিশেষজ্ঞ।

উন্নয়ন ধরে রাখতে করোনা পরিস্থিতির মধ্যেও পদ্মা বহুমুখী সেতু ও রেল সংযোগ এবং রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রসহ মেগা প্রকল্পে বিশেষ দৃষ্টি রাখছে সরকার।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author