বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ২৮ লাখ ৬৫ হাজার

বিশ্বে করোনায় ২৮ লাখ ৬৫ সহস্রাধিক মানুষের প্রাণ গেছে। আক্রান্ত ১৩ কোটি ১৯ লাখ ১৫ হাজারের বেশি।

ওয়ার্লওমিটারের তথ্য অনুয়ায়ী সোমবার (৫ এপ্রিল) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ১৯ লাখ ৮ হাজার ৮৯ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৬৫ হাজার ৯১৭ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৬১ লাখ ৯৫ হাজার ৩১৯ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ২০ হাজার ৩৩১ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৮ হাজার ৭৭৭ জনের।

আক্রান্তে ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ২৯ লাখ ৮৪ হাজার ৯৫৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৩১ হাজার ৫৩০ জন।

হঠৎ ভাইরাসটিতে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। সংক্রমণ ঠেকাতে মহারাষ্ট্রে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। এছাড়া পুনের পাশাপাশি মু্ম্বাই শহরেও জারি করা হয়েছে রাত্রীকালীন কারফিউ। ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৯২০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে এক লাখ ৬৫ হাজার ১৩২ জনের।

এদিকে হঠাৎ মৃত্যু এবং আক্রান্ত বাড়তে শুরু করেছে পোল্যান্ডে। দেশটিতে একদিনে মৃত্যু ৫৭১, আক্রান্ত ২৮ হাজার ৭৩ জন। একইপথে ইউরোপের আরেক দেশ ইতালি। দ্বিতীয় দফায় ক্রমেই করোনা ভয়াবহ রূপ নেওয়ায় সেখানে লকডাউন দেওয়া হয়েছে। ইতালিতে একদিনে মারা গেছেন ৩৭৬ জন, রাশিয়ায় ৩৮৪, স্পেনে ১৫৭, ফ্রান্সে ২১৩, জার্মানিতে ৮১ জন। তবে বিশ্বজুড়ে অনেক দেশে ঊর্ধ্বমুখী সংক্রমণ হলেও দ্বিতীয় তরঙ্গে মহামারি গতি কমেছে যুক্তরাজ্যে। দেশটিতে ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১০ জনের। আক্রান্ত ৩ হাজার।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৮ লাখ ২২ হাজার ৪৭০ জন। ভাইরাসটিতে মারা গেছেন ৯৬ হাজার ৬৭৮ জন। আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ৮০ হাজার ৪৯৪ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩৭৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author