হজ নিয়ে এখনও চুক্তি হয়নি

হজ নিয়ে এখনও সৌদি সরকারের সাথে চুক্তি হয়নি বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি বলেন, এবার কতজন হজযাত্রী নেয়া হবে এ নিয়ে আলোচনার চেষ্টা চলছে। করোনার কারণে সীমিতাকারে ১০ হাজার জনের মতো মুসল্লি এবার হজে যেতে পারেন বলে ধারণা দেন প্রতিমন্ত্রী।

সোমবার (২২ মার্চ) দুপুরে সচিবালয়ে তিনি বলেন, সীমিত লোকজনই এবার হজে যেতে পারবে।

এসময় ধর্ম সচিব নুরুল ইসলাম বলেন, এবার হজে যেতে হলে ভ্যাকসিন নিতে হবে। ১৮ থেকে ৬০ বয়সের ৪০ হাজার মানুষ নিবন্ধন করেছে। আর ৬০ বছরের বেশি বয়সের নিবন্ধন করেছে ২১ হাজার। সৌদি সরকার যদি ৬০ বছরের বেশি বয়স্ক লোক না নিতে চায় তাহলে সেটা আমাদের মানতে হবে। বলেন, ৬০ বছরের বেশি বয়সীদের যদি সৌদি সরকার হজে না নেয়, তাহলে সে অনুযায়ী ব্যবস্থা নেবে মন্ত্রণালয়। তারা যদি নিবন্ধনের জন্য জমা দেওয়া টাকা তুলে নিতে চায় সেক্ষেত্রে সহায়তা করা হবে। আবার পরবর্তী বছর যেতে চায় সে ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবে বলেও জানান নুরুল ইসলাম।  

এ পর্যন্ত ৪০ হাজার জন নিবন্ধন করেছে জানিয়ে তিনি বলেন, এবার হজে যেতে হলে করোনার ভ্যাকসিন নিতে হবে। এতে ধর্ম সচিব নুরুল ইসলাম জানান, ৬০ বছরের বেশি বয়সীদের যদি সৌদি সরকার হজে না নেয় তাহলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। কেউ টাকা ফেরত চাইলে সহায়তা করা হবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author