ওয়াশিংটন যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

যুক্তরাষ্ট্রের নতুন সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে ওয়াশিংটন সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনদিনের এ সফরে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি কয়েকটি কর্মসূচিতে অংশ নেবেন তিনি।

সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে নিজ দপ্তরে সাংবাদিকদের আরও জানান, মার্কিন গণমাধ্যমে বাংলাদেশ নিয়ে নেতিবাচক প্রচারণা চলে। সফরকালে সেখানকার দু’টি গণমাধ্যমে সাক্ষাৎকারে নেতিবাচক প্রচারণার জবাব দেবেন তিনি। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তিতে নতুন মার্কিন প্রশাসনকে আমন্ত্রণ জানানোর কথাও বলেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা যাচ্ছি, এখানে আমাদের কয়েকটি মিটিং আয়োজন হয়েছে। বিশেষ করে নতুন সরকার আসছে। নতুন সরকারের সাথে সম্পর্কের ‍উন্নয়ন চাই। আমি ব্রড বেইজড আলাপ করব। তারা নতুন একটা ফরেন পলিসি দিয়েছে। স্বাধীন সার্বভৌম দেশ হিসাবে বাংলাদেশ এখানে ভূরাজনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। সেসব আমরা তাদের তুলে ধরব। সুতরাং তারাও আমাদের সেভাবে দেখে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সফরে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং চেয়ারম্যান অব দি সেনেট ফরেন রিলেশন্স কমিটির বৈঠকে যোগ দেবেন। আমরা বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের শক্তিশালী সম্পর্কের উন্নয়ন করতে চাই। আমাদের অনেক সম্ভাবনা আছে, আর আমেরিকাও অনেক বড় দেশ। তাদের সঙ্গে যদি আমাদের সম্পর্ক আরও উন্নত করতে পারি, দিজ ইজ এ উইন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author