বিশ্বে করোনায় মৃত্যু প্রায় ২৩ লাখ

বিশ্বে করোনায় ২২ লাখ ৯৪ হাজার ৫শ’র বেশি মানুষের প্রাণ গেছে। আক্রান্ত ১০ কোটি ৫৪ লাখ ২১ হাজার ছাড়িয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাস সংক্রমণ থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ৭ কোটি ৭০ লাখ ৯৩ হাজার ৬২৩ জন।

শুক্রবার (৫ জানুয়ারি) সকালে করোনাভাইরাস সংক্রান্ত পরিসংখ্যান ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য পাওয়া গেছে।

সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৭২ লাখ ৭৩ হাজার ৮৯০ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৬৬ হাজার ৯৮৮ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৭০ লাখ ৩১ হাজার ৬২৯ জন। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ৮ লাখ ৩ হাজার ৫৩৩ জন এবং মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৮৬২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ৪ লাখ ৯৫ হাজার ৪০১ জন।
    
আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখনো করোনায় আক্রান্ত হয়েছেন ৯৩ লাখ ৯৭ হাজার ৭৬৯ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ২৮ হাজার ৮৮৩ জনের। তবে ৮২ লাখ ৯১ হাজার ৭৬৩ জন সুস্থ হয়েছেন। 

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ আর মৃত্যুর দিক থেকে পঞ্চম স্থানে রয়েছে। দেশটিতে এখনো করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ১৭ হাজার ৯১৮ জন। ভাইরাসটিতে মারা গেছে ৭৫ হাজার ২০৫ জন। এরই মধ্যে ৩৩ লাখ ৮৯ হাজার ৯১৩ জন করোনা থেকে আরোগ্য লাভ করেছেন।

আক্রান্তে পঞ্চম ও মৃত্যুর হিসাবে যুক্তরাজ্য বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ লাখ ৯২ হাজার ৪৫৯ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ ১০ হাজার ২৫০ জন।

এদিকে, ফার্মা জায়ন্ট জনসন অ্যান্ড জনসন জানিয়েছে,জরুরি ব্যবহারের জন্য যুক্তরাষ্ট্রে তাদের উদ্ভাবিত সিঙ্গেল ডোজ করোনা ভ্যাকসিন প্রয়োগের জন্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন, এফডিএ’র কাছে অনুমতি চেয়েছে। অন্যদিকে, রাশিয়ার উদ্ভাবিত করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি এর প্রথম চালান পৌঁছেছে ইরানে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। সেখানে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় গত বছরের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে ধীরে ধীরে সারা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author