বিশ্বে করোনায় মৃত্যু ২২ লাখ ১৭ হাজার ছাড়ালো

বৈশ্বিক মহামারি করোনার দ্বিতীয় ঢেউ চলছে সাড়াবিশ্বে এবং ইউরোপসহ কয়েকটি দেশে মিলেছে করোনার নতুন ধরন। এটি আগের ভাইরাস থেকে অনেকটা শক্তিশালী বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। বিশ্বে একদিনে করোনায় আক্রান্ত হয়েছে ৫ লাখ ৮৮ হাজারের বেশি মানুষ। এ নিয়ে মোট শনাক্ত ১০ কোটি ২৬ লাখ ৩৬ হাজার। একদিনে সাড়ে ১৪ হাজারের বেশিসহ মোট মৃত্যু ২২ লাখ ১৭ হাজার মানুষ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার (৩০ জানুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ কোটি ২৬ লাখ ২৮ হাজার ১৮৩ জন এবং মৃত্যু হয়েছে ২২ লাখ ১৬ হাজার ২৭৯ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন সাত কোটি ৪৩ লাখ ২৩ হাজার ৮৮১ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৬৫ লাখ ১২ হাজার ১৯৩ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৪৭ হাজার ৪৫৯ জনের। আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি সাত লাখ ৩৩ হাজার ৪৮৭ জন এবং মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ১৭৬ জন।

তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৯১ লাখ ১৯ হাজার ৪৭৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ২২ হাজার ৭৭৫ জনের। আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ লাখ ১৩ হাজার ৪৮ জন। ভাইরাসটিতে মারা গেছে ৭২ হাজার ১৮৫ জন।

আক্রান্ত ও মৃত্যুর হিসেবে যুক্তরাজ্য বিশ্বে পঞ্চম স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩৭ লাখ ৭২ হাজার ৮১৩ জন। এর মধ্যে মারা গেছে এক লাখ চার হাজার ৩৭১ জন। এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।

এদিকে, করোনার সংক্রমণ ঠেকাতে চীনের সিনোফার্ম করোনা ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে হাঙ্গেরি।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author