শীর্ষ দশে মিরাজ ও মুস্তাফিজ

আইসিসির ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষ দশের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের মেহেদী হাসান মিরাজ ও মুস্তাফিজুর রহমান। অলরাউন্ডার তালিকায় এখনো শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ড-আফগানিস্তান ওয়ানডে সিরিজ শেষে বুধবার র‍্যাঙ্কিং প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। যেখানে ৯ ধাপ এগিয়ে মেহেদী মিরাজ ৪ নম্বরে ওঠে গেছেন। আর ১১ ধাপ এগিয়ে আট নম্বরে আছেন পেসার মুস্তাফিজুর রহমান। 

ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো সেরা দশে ঢুকেছেন অফ স্পিনার মিরাজ। নয় ধাপ এগিয়ে তিনি উঠে এসেছেন চার নম্বরে। এটি তার ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং। তার রেটিং পয়েন্ট ৬৯৪। বাংলাদেশ-উইন্ডিজের সিরিজে সর্বোচ্চ উইকেটশিকারি ছিলেন মিরাজ। ৩ ম্যাচে ১০.২৮ গড়ে ও ২.৭০ ইকোনমিতে তিনি দখল করেন ৭ উইকেট।

৩ ম্যাচে ৯.৮৩ গড়ে ও ২.৯৫ ইকোনমিতে ৬ উইকেট নেওয়া মোস্তাফিজ এগিয়েছেন ১১ ধাপ। বাঁহাতি এই পেসার ৬৫৮ রেটিং পয়েন্ট নিয়ে আছেন আট নম্বরে। এটি অবশ্য তার ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং নয়। ২০১৮ সালের ডিসেম্বরে পঞ্চম স্থানে উঠেছিলেন কাটার মাস্টার খ্যাত তারকা।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৫ ধাপ এগিয়ে এখন ১৩ নম্বরে সাকিব আল হাসান। নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার সিরিজে ক্যারিবিয়ানদের বিপক্ষে ২.২৫ ইকোনমিতে নেন ৬ উইকেট। মোহাম্মদ সাইফউদ্দিন এক ম্যাচে ৩ উইকেট নিয়ে উঠেছেন ৩ ধাপ ওপরে। এখন আছেন ৪৩তম স্থানে। যা তার ক্যারিয়ার সেরা।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের সেরা দশে কোনো পরিবর্তন ঘটৈনি, আগের মতোই শীর্ষস্থানে ভারতীয় দলনেতা বিরাট কোহলি। তার সতীর্থ রোহিত শর্মা আছেন দুইয়ে। তিনে রয়েছেন পাকিস্তানের বাবর আজম। এক ধাপ করে উন্নতি হয়েছে বাংলাদেশের মুশফিকুর রহিম (১৫তম) ও তামিম ইকবালের (২২তম)। আরেক টাইগার ব্যাটসম্যান মাহমুদউল্লাহ পাঁচ ধাপ এগিয়ে উঠেছেন ৪৯ নম্বরে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author