ভারতে মাইন বিস্ফোরণে নিহত ৮

ভারতের কর্নাটকের শিবমগায় একটি পাথর খনিতে মাইন বিস্ফোরণে ৮ জনের মৃত্যু হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রাত সোয়া ১০টায় এ বিস্ফোরণ ঘটে। পুলিশ জানায়, নিহতরা ট্রাকে করে বিস্ফোরক দ্রব্য পাথর কোয়ারিতে নিয়ে যাচ্ছিলো। আরো কয়েকটি ডিনামাইট বিস্ফোরণের শঙ্কায় ওই এলাকা ঘিরে রেখেছে তারা। বিস্ফোরণে তীব্র শব্দ ও ভূকম্পন অনুভূত হয়। আশপাশের বাড়ির জানালার কাঁচ ভেঙে পড়ে। অনেকেই ভূমিকম্প ভেবে আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসে এবং মনে করে ভূমিকম্প হয়েছে। তা নিয়ে ভূতত্ত্ববিদদের সঙ্গে যোগাযোগ করা হয়। তারা জানান, রাজ্যের কোথাও ভূমিকম্প নজরে আসেনি।

এক পুলিশ কর্মকর্তা জানান, ভূমিকম্প হয়নি। শিবমোগার উপকণ্ঠে হুনসুরে গ্রামীণ পুলিশের আওতাভুক্ত এলাকায় বিস্ফোরণের খবর মিলেছে। অপর এক পুলিশ জানিয়েছেন, একটি লরিতে করে জেলাটিন নিয়ে যাওয়া হচ্ছিল। সেই সময় বিস্ফোরণ ঘটে। তাতে কয়েকজনের মৃত্যু হয়েছে।

পিটিআই জানিয়েছে, খননকার্যের জন্য বিস্ফোরক নিয়ে যাওয়া যাচ্ছিল। তাতেই বিস্ফোরণ হয়। দুমড়ে-মুচড়ে যায় লরিটি। ছিন্নভিন্ন হয়ে যায় মৃতদের দেহ। বিস্ফোরণের মাত্রা এতটাই বেশি ছিল যে নিহতদের কাউকে চিহ্নিত করা কঠিন হয়ে গিয়েছে। সেই ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছেন শিবমোগার পুলিশ সুপার-সহ জেলা প্রশাসন এবং পুলিশের উচ্চপদস্থ কর্তারা। জেলাশাসক জানান, হুনাসোদু গ্রামের কাছে রেলের পাথর কাটার জায়গায় ডিনামাইট বিস্ফোরণ হয়েছে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author