১০ মাস পর টাইগারদের রাঙানিয়া প্রত্যাবর্তন

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের ১০ মাসের অপেক্ষা ফুরোল। আর ম্যান অব দ্য ম্যাচ হয়েই ১৬ মাস পর প্রত্যাবর্তন হলো সাকিবের। এ ম্যাচে ৬ ক্যারিবীয়র পাশাপাশি টাইগারদের পক্ষে অভিষেক হয় পেসার হাসান মাহমুদের। অভিষেকেই আলো ছড়ালেন মাহমুদ।

এই জয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তামিম ইকবালের নেতৃত্বাধীন দল। স্থায়ী অধিনায়ক হিসেবে তামিমের প্রথম ম্যাচের মাধ্যমে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ফিরেছেন সাকিব আল হাসানও। তাই ম্যাচ শুরুর আগেই ছিলও বাড়তি উন্মাদনা এবং ছিলো জয়ের প্রত্যাশা। 

টস হেরে ব্যাট করতে নেমে সাকিব ছাড়াও অভিষিক্ত হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমানের বোলিং তোপে পড়ে সফরকারীরা। শুরুতেই জোড়া আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। সাকিবের চোখ ধাঁধানো বোলিংয়ের দিনে পেস অ্যাটাককে স্বস্তি দিয়েছেন হাসান মাহমুদ। 

দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের লক্ষ্য ছিল জয়ের দিকে তাই শুরু থেকেই আত্মপ্রত্যয়ী হয়ে খেলতে থাকে তারা। ৮০ বলে ৪৭ রান করার পর থামে উদ্বোধনী জুটি। ৩৮ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন লিটন। 

ঝুঁকিহীন ব্যাটিং চালিয়ে যান তামিম। তবে তিনে নামা নাজমুল হোসেন শান্ত ৯ বলে ১ রান করে আউট হয়ে যান। সাকিব ক্রিজে এসে উপভোগ করেন তামিমের সঙ্গ। তামিম জয়ের ভিত গড়ে দিলেও অর্ধশতকের দেখা পাননি। ৬৯ বলে ৭টি চার হাঁকিয়ে ব্যক্তিগত ৪৪ রানের মাথায় সাজঘরে ফেরেন স্ট্যাম্পিং হয়ে। 

তামিমের মতো জয় নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ হন সাকিবও। দেখেশুনে খেললেও ৪৩ বলে ১৯ রান করে আকিলের তৃতীয় শিকার হিসেবে বোল্ড হন তিনি। তবে দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। মুশফিকের ৩১ বলে ১৯ ও রিয়াদের ১৬ বলে ৯ রানের অপরাজিত দুই ইনিংসে ৯৭ বল বাকি রেখেই জয় পায় বাংলাদেশ। 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author