জয় দিয়ে বছর শুরু করলো ইংল্যান্ড

গলে বড় জয় দিয়ে বছর শুরু করলো ইংল্যান্ড। স্বাগতিক শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে ইংলিশরা। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ জয়ের জন্য ইংল্যান্ডের সামনে লক্ষ্য ছিল মাত্র ৭৪ রান। তবে সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ইংলিশরা। মাত্র ১৪ রানে টপ অর্ডার তিন ব্যাটসম্যান ফিরে যান প্যাভিলিয়নে। জনি বেয়ারেস্টো আর ড্যান লরেন্সের জুটি শেষ পর্যন্ত ইংলিশদের জয়ের বন্দরে পৌছায়। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন অধিনায়ক জো রুট। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২২ জানুয়ারি।

গতকাল রবিবার (১৭ জানুয়ারি) ৩ উইকেট হারিয়ে ৩৮ রানে দিন শেষ করা ইংল্যান্ডের আজ জয়ের জন্য মাত্র প্রয়োজন ছিল ৩৪ রান। পঞ্চম দিনে আর কোন উইকেট বেশ স্বাচ্ছন্দ্যেই ৯.২ ওভারে সেই সহজ সমীকরণ উতরেছে ইংলিশরা। জনি বেয়ারস্টো ৩৫(৬৫) এবং ড্যানিয়েল লরেন্স ২১(৫২) রানে অপরাজিত থাকেন।

এর আগে টসে জিতে প্রথম ব্যাটিং করে ডম বেসের ঘূর্ণি আর স্টুয়ার্ট ব্রডের গতিতে মাত্র ১৩৫ রানেই প্রথম ইনিংসে গুটিয়ে যায় স্বাগতিকরা। জবাবে অধিনায়ক জো রুটের ডাবল সেঞ্চুরিতে ৪২১ রানে বড় সংগ্রহ দাঁড় করায় সফরকারীরা। ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি তুলে নেওয়া রুট শেষ পর্যন্ত থামেন ২২৮ রানে। ১৮টি চার এবং ১ ছয়ে তার ৩২১ বলের ইনিংসটি সাজিয়েছিলেন ইংলিশ দলপতি।

দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। লাহিরু থিরিমান্নের ১১১ এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসের ৭১ রানে ভর করে দ্বিতীয় ৩৫৯ রান করেছিল তারা। কিন্তু প্রথম ইনিংসের ব্যর্থতায় ইংল্যান্ডকে মাত্র ৭৪ রানের টার্গেটই দিতে পেরেছিল তারা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author