ইথিওপিয়ায় সশস্ত্র হামলায় ৮০ জন নিহত

ইথিওপিয়ার একটি গ্রামে সশস্ত্র হামলায় শিশুসহ ৮০ জন নিহত হয়েছে। আহত হয়েছে কয়েকজন। বুধবার, বেনিশাংগুল-গুমুজ এলাকার দালেতি গ্রামে ঘটনা ঘটে বলে জানায় দেশটির জাতীয় মানবাধিকার কমিশন। নিহতদের বয়স ২ থেকে ৪৫ বছর। হামলার সময় অনেকের বাড়ি ঘরে আগুন ধরিয়ে দেয়া হয়। অধিকাংশকেই ছুরি মেরে হত্যা করা হয়েছে বলে জানা গেছে। এ ঘটনার পর কয়েক হাজার মানুষ এলাকা ছেড়ে চলে গেছে।

রাজধানী আদ্দিস আবাবা থেকে অ্যারন ম্যাশো আরও বলেন, ‘আমরা ৮০ জনের বেশি নিহত হওয়ার তথ্য পেয়েছি। তাদের মধ্যে ৪৫ বছর বয়সী মানুষ থেকে শুরু করে ২ বছরের শিশুও রয়েছে।’ সাম্প্রতিক মাসগুলোতে এখানে সহিংসতায় কয়েক শ মানুষ নিহত হয়েছেন। এর মধ্যে গত ২৩ ডিসেম্বর একটি হামলাতেই ২০৭ জন নিহত হন। ম্যাশো বলেন, অব্যাহতভাবে চলা সহিংসতায় এ পর্যন্ত নিহত হয়েছেন কয়েক হাজার মানুষ।

প্রধানমন্ত্রী আবি আহমেদ ওই অঞ্চলে সহিংসতার অবসান ঘটাতে ও আইনশৃঙ্খলা পরিস্থিতি ফেরাতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর অংশ হিসেবে গত ডিসেম্বরে ওই অঞ্চলে পরিদর্শন যান তিনি। ইথিওপিয়ার বিরোধীদলীয় রাজনীতিকেরা বলছেন, ওই অঞ্চলে যে সহিংসতা চলছে, তার মূলে রয়েছে জাতিগত গুমুজ জনগোষ্ঠীর সঙ্গে আমহারাসহ স্থানীয় অন্যান্য জাতিগত গোষ্ঠীর বিরোধ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author