৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করলো ট্রাম্প প্রশাসন

ক্ষমতা ছাড়ার আগ মুহূর্তে আলিপে ও উইচ্যাট পেসহ ৮টি চীনা অ্যাপ নিষিদ্ধ করলো ট্রাম্প প্রশাসন।

মঙ্গলবার (৫ জানুয়ারি) এ অ্যাপের মাধ্যমে সব ধরণের লেনদেন নিষিদ্ধের একটি নির্বাহী আদেশে সই করেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প। অ্যাপগুলোর মাধ্যমে ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। এতে সরকারি চাকুরিজীবীদের  ব্যক্তিগত গোপন তথ্য ফাঁস হয়ে যেতে পারে এমন আশঙ্কায় অ্যাপগুলো নিষিদ্ধ করা হয়েছে বলে জানান ট্রাম্প।

আগামী ৪৫ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে এই আদেশ কার্যকর হবে। আলিপে এবং উইচ্যাট পে ছাড়াও নিষিদ্ধের তালিকায় রয়েছে ক্যামস্ক্যানার, কিউকিউ ওয়ালেট, শেয়ারইট, টেনসেন্ট কিউকিউ, ভিমেট, ডব্লিউপিএস অফিসের মতো বহুল ব্যবহৃত অ্যাপগুলো।

অ্যাপগুলোর ব্যবহার নিষিদ্ধ করার পর ট্রাম্প জানিয়েছেন, এই অ্যাপগুলো তাদের ব্যবহারকারীদের কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে। প্রেসিডেন্টের আশঙ্কা, তা ব্যবহার করে চীন যুক্তরাষ্ট্রের সরকারি কর্মচারীদের এবং কনট্রাক্টরদের অবস্থান ও অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে।

আগামী ৪৫ দিনের মধ্যে দেশটিতে প্রেসিডেন্টের এই আদেশ কার্যকরী হবে। কিন্তু তত দিন আর প্রেসিডেন্ট থাকবেন না ট্রাম্প। জো বাইডেনকে ক্ষমতা হস্তান্তর করে দিতে হবে তাকে। তাই চীনা অ্যাপ নিয়ে এই ধরনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হলেও এ ব্যাপারে বাইডেনের সাথে আলোচনা করা হয়নি বলে জানিয়েছেন হোয়াইট হাউসের এক সিনিয়র অফিসার।

এর আগে চীনা সংস্থা বাইটড্যান্সের জনপ্রিয় অ্যাপ টিকটককে নিষিদ্ধ করার জন্য নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। ওই নির্দেশ খারিজ হয়েছিল উচ্চ আদালতে। আদালত জানিয়েছিল, ট্রাম্প আইনি ক্ষমতাকে অতিরিক্ত ব্যবহার করছেন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author