বিশ্বে করোনায় মৃত্যু ১৮ লাখ ৭৫ হাজারের বেশি

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১৮ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত ৮ কোটি ৬৮ লাখ ৩৩ হাজার ৫শ’র বেশি। আক্রান্ত হয়েছে আট কোটি ৬৩ লাখ ৮৩ হাজার ৯৮৬ জন। এ পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে চার কোটি ৮৪ লাখ ১৮ হাজার ১৬৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ১০ লাখ ৪৫ হাজার ৪৬৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৫৭ হাজার ১৬৬ জন। এর পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৮ লাখ ১০ হাজার ৪০০ জন, মারা গেছেন এক লাখ ৯৭ হাজার ৭৩২ জন এবং সুস্থ হয়েছেন ৬৯ লাখ ৯৪ হাজার ৮৪৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ ৫৬ হাজার ৮৪৪ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ৮৫০ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ৭৫ হাজার ৯৫৮ জন। মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। সেখানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৮ হাজার ৮২২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৬৬ হাজার ৪৯০ জন। সুস্থ হয়েছেন ১১ লাখ ১৩ হাজার ১৩৭ জন।

এদিকে, চলতি মাসের মাঝামাঝি সময় থেকে ভারতে করোনা ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরু করা সম্ভব বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। আর ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরুর ১৪ দিনের মধ্যেই সেটি রপ্তানি শুরু হবে বলে নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

অন্যদিকে, উহানে করোনাভাইরাসের উৎস তদন্তে ১০ সদস্যের একটি বিশেষজ্ঞ দলকে প্রবেশ করতে না দেয়ায় হতাশা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানোম গেব্রিয়েসাস।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author