কমেছে শীতকালীন সবজির দাম

রাজধানীর বাজারে পর্যাপ্ত সরবরাহ থাকায় কমেছে শীতকালীন সবজির দাম। কমেছে পেয়াঁজ ও নতুন আলুর দামও। তবে চড়া চাল ও সয়াবিন তেলের বাজার। ডিমের দাম বাড়লেও মাছের দাম কমেছে বলে দাবি করেন বিক্রেতারা। পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম বাড়তি বলে অভিযোগ ক্রেতাদের।

বাজারে সিম, ঢেঢ়স, ফুলকপিসহ শীতকালীন সবজির সমারোহ। এতে কেজিতে কমেছে ৫ থেকে ১৫ টাকা। কমেছে কাচাঁমরিচের ঝাঁজও। তাই অনেকটা স্বস্তিতে ক্রেতারা। কেজিতে ১০ টাকা কমে শিম ৪০ টাকা, বেগুন ৪০ থেকে ৫০ টাকায়, মুলা ১৫ থেকে ২০ টাকা, করলা ৫০ থেকে ৬০ আর নতুন আলু বিক্রি হচ্ছে ৫০ টাকায়। সপ্তাহ ব্যবধানে কেজিতে ২০ টাকা কমে প্রতিকেজি কাঁচামরিচ, টমেটো বিক্রি হচ্ছে ৮০ টাকায়, গাজর ৫০ থেকে ৮০ টাকায়। প্রতিকেজি লাল-হলুদ ক্যামসিকামের দাম কমেছে ৫০ থেকে ৬০ টাকা, বিক্রি হচ্ছে ৩শ’ টাকায়; সবুজ ক্যাপসিকামের দাম পড়ছে দেড়শ’ টাকা কেজিতে কমেছে ৫০ টাকা। 

বাজারে মাছের পর্যাপ্ত সরবরাহ। ক্রেতারা বলছেন, গত সপ্তাহের চেয়ে মাছের দাম কমেছে অন্তত ৫০ টাকা। তবে তাতে একমত নয় ক্রেতারা। কাঁচাবাজারের তুলনায় মাছ বাজারে ক্রেতা সমাগম তুলনামূলক বেশি। দোকানে দোকানে ঘুরে তারা কিনছেন পছন্দের মাছ। তবে, পরিমাণে কম। নদী, জলাশয়ের পানি কমতে থাকায় বাজারে মাছের সরবরাহ বেড়েছে। তাই সপ্তাহ ব্যবধানে সব ধরনের মাছের দামও কেজিতে ১শ’ টাকা পর্যন্ত কমেছে বলে জানান বিক্রেতা মো. শাকিল।

বাজারে ওজনভেদে প্রতিকেজি চাষের রুই আড়াইশ’ থেকে সাড়ে ৩শ’ আর নদীর রুই বিক্রি হচ্ছে সাড়ে ৫শ’ থেকে এক হাজার টাকায়। কাতলা মাছের দাম পড়ছে রুইয়ের চেয়ে ৫০ থেকে ৬০ টাকা কম। প্রতিকেজি পাবদা সাড়ে ৩শ’ থেকে ৬শ’, বোয়াল ৪শ’ থেকে ৬শ’, আইড় সাড়ে ৪শ’ থেকে ৭শ’ টাকা আর চাষের চিংড়ির কেজি পড়ছে সাড়ে ৪শ’ থেকে ৬শ’ ও নদীর চিংড়ি বিক্রি হচ্ছে ১ হাজার টাকার মধ্যে। 

বাড়তি দামেই বিক্রি হচ্ছে চাল। ভারত থেকে আমাদানি করা হলে চালের বাজারে স্বস্তি ফিরবে বলে মনে করেন ক্রেতারা। আর পেয়াঁজ ও নতুন আলুর দাম কেজিতে কমেছে ১৫ টাকা।

আর অপরিবর্তিত গরু, মুরগিসহ সব ধরনের মাংসের দাম। মাংসের বাজারে দেখা গেল ক্রেতা নেই বললেই চলে। তবুও বেড়েছে সোনালী ও ব্রয়লার মুরগির দাম। এক সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ টাকা বেড়ে ব্রয়লার বিক্রি হচ্ছে ১৩০ টাকায় আর সোনালী বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকায়। তবে, দেশি মুরগির দামের কোন হেরফের হয়নি। আড়াইশ’ থেকে ২৬০ টাকাতেই মিলছে এক একটি দেশি মুরগি। 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author