শেখ হাসিনা আছে বলেই আজ পদ্মা সেতু দৃশ্যমান

শেখ হাসিনা আছেন বলেই তার নেতৃত্বে বহু অর্জনের সাথে স্বপ্নের পদ্মা সেতু আজ পুরো দৃশ্যমান হয়েছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। গ্রামীণ অর্থনীতি পুনরুদ্ধারে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম।

মন্ত্রী বলেন, পদ্মা সেতু নির্মাণের প্রস্তাবে সে সময় অনেকেই উন্নয়ন সহযোগীদের অর্থায়ন ছাড়া নিজস্ব অর্থে পদ্মা সেতু নির্মাণ সম্ভব নয় বলে মন্তব্য করেছিলেন। পদ্মা সেতু না হওয়া নিয়ে অনেকেই ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিলেন। সব ষড়যন্ত্র এবং বাধা অতিক্রম করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে নিজস্ব অর্থে স্বপ্নের পদ্মা সেতুর পুরো কাঠামো এখন দৃশ্যমান।

করোনা মোকাবেলায় প্রণোদনা প্যাকেজ নিয়ে, বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে করোনা অতিমারি মোকাবেলায় টেকসই ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিত করতে নানা কৌশল বাস্তবায়ন নিয়ে এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

এ সময় করোনার ধকল কাটাতে সরকারের আর্থিক সহায়তা বাস্তবায়নসহ প্রণোদনার পরিমাণ বাড়ানোর ওপর জোর দেন বিশেষজ্ঞরা। ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশের রপ্তানি খাতের সঙ্গে জড়িত প্রত্যেক দুঃস্থ শ্রমিককে মাসিক ৩,০০০ টাকা হারে সর্বোচ্চ তিন মাস আর্থিক সহায়তা প্রদান চুক্তির দলি আনুষ্ঠানিক হস্তান্তর করা হয় অনুষ্ঠানে।

অর্থ মন্ত্রণালয় আয়োজিত তিন দিনের ধারাবাহিক আলোচনার শেষ দিনের বিষয় ছিল সামাজিক সুরক্ষা আওতা সম্প্রসারন ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন খাতে প্রণোদনার আওতা বাড়ানোসহ যাবতীয় খুঁটিনাটি তুলে ধরেন আলোচকরা। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সরকার করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

এই মুহুর্তে বাংলাদেশে বিনিয়োগের উপযুক্ত দেশ উল্লেখ করে এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম বলেন, দারিদ্র বিমোচনে বেসরকারি সংস্থাকেও এগিয়ে আসতে হবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author