তালেবান বিদ্রোহী-আফগান সরকারের চুক্তি

শান্তি আলোচনা অব্যাহত রাখতে প্রাথমিক একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে তালেবান বিদ্রোহী এবং আফগান সরকার।

বুধবার (২ ডিসেম্বর) চুক্তিতে মূলত শান্তি আলোচনা কিভাবে এগিয়ে নেয়া হবে সে বিষয়ে সম্মত হন দু’পক্ষের প্রতিনিধিরা। দু’পক্ষই বিষয়টি নিশ্চিত করেছে। গত ১৯ বছরের মধ্যে যুদ্ধরত দুই পক্ষের মধ্যে এটাই প্রথম কোনও লিখিত চুক্তি। দু’পক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে রাজনৈতিক রোড ম্যাপ এবং যুদ্ধবিরতি নিয়ে দরকষাকষির নিয়ম উল্লেখ রয়েছে বলে জানানো হয়।

নানা টানাপোড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয় আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এ আলোচনা শুরু হলেও পরে তা স্থবির হয়ে পড়ে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও বেশ কিছুদিন ধরে তা স্থবির হয়ে পড়ে। প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করে উভয় পক্ষ। এই পরিস্থিতিতে আফগানিস্তানে বাড়তে থাকে সহিংসতার পরিমাণ। শান্তি আলোচনায় অংশ নেওয়া আফগান সরকারের প্রতিনিধি নাদের নাদেরি বুধবার জানান আলোচনা কিভাবে এগিয়ে নেওয়া হবে সেই বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষ। আর এখন থেকে ইস্যুভিত্তিক আলোচনা এগিয়ে নেওয়া হবে বলেও জানান তিনি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author