পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান

পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান। আজ শুক্রবার (২৭ নভেম্বর) সকালে মুন্সীগঞ্জের মাওয়া অংশে ১০ ও ১১ পিলারে ৩৯তম স্প্যানটি বসানোর কাজ শুরু করেন প্রকৌশলীরা। মুন্সিগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে সকাল ৯টার দিকে ‘তিয়ান-ই’ নামে ভাসমান ক্রেন ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি নিয়ে রওনা দেয়। ১০ ও ১১ নম্বর পিলারের কাছে পৌঁছাতে সময় লাগে ৪০ মিনিট।

আর মাত্র দুটি স্প্যান বসানো হলে সম্পূর্ণ সেতু দৃশ্যমান হবে। এটি বসানো শেষ হওয়ায় দৃশ্যমান হলো সেতুর ৫ হাজার ৮৫০ মিটার। চলতি মাসেই এ নিয়ে সেতুতে ৪টি স্প্যান বসানো হলো। এটি বসানো পর, ৪১টির মধ্যে বাকি থাকলো আর মাত্র দু’টি স্প্যান। ডিসেম্বরের মধ্যে বাকি দুটি স্প্যানও বসানো হবে বলে জানান পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

প্রকৌশলীরা জানিয়েছেন, টার্গেট অনুযায়ী এ মাসেও চারটি স্প্যান বসানো হলো। গত মাসেও চারটি স্প্যান বসানো হয়েছিল।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারে প্রথম স্প্যান বসানো হয়েছিল। ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে পদ্মাসেতুর কাঠামো। সেতুর উপরের অংশে যানবাহন ও নিচ দিয়ে চলবে ট্রেন। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author