দেশে ধর্ষণের প্রবণতা কমবে: আইনমন্ত্রী

সর্বোচ্চ সাজার বিধান যুক্ত হওয়ায় দেশে ধর্ষণের প্রবণতা কমবে বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক।

নারীর প্রতি সহিংসতা নিয়ে উদ্বিগ্ন গোটা দেশ। জড়িতদের কঠোর সাজার দাবিতে রাজপথেও গড়িয়েছে আন্দোলন। এ নিয়ে সরকারও বেশ বিব্রত। মন্ত্রিসভায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে আইনের সংশোধনী অনুমোদন হওয়ায় স্বস্তি ফিরেছে সরকারে।

সোমবার (১২ অক্টোবর) দুপুরে রাজধানীর গুলশানে নিজ অফিসে আইনমন্ত্রী আনিসুল হক এক সংবাদ সম্মেলনে এ আশাবাদ ব্যক্ত করেন। বলেন, ধর্ষণ মামলা যত দ্রুত সম্ভব নিষ্পত্তি করা হবে এবং সাক্ষীর সুরক্ষা আইন নিয়ে কাজ চলছে।

আইনমন্ত্রী জানান, ধর্ষণের সর্বোচ্চ সাজা বাড়িয়ে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পাওয়া এ শাস্তির বিধানে মঙ্গলবার (১৩ অক্টোবর) রাষ্ট্রপতি আবদুল হামিদ স্বাক্ষর করলেই অধ্যাদেশ জারি করে আইনটি কার্যকর করা হবে।

আনিসুল হক বলেন, ‘আমরা নিশ্চয় বিশ্বাস করি যে, ধর্ষণের সাজা যাবজ্জীবন থেকে মৃত্যুদণ্ড করায় এই অপরাধটি কমে আসবে। না হলে (সাজা) বাড়ানোর প্রশ্নটায় আসতাম না।’

তিনি বলেন, ‘সাজা বাড়ানোর ব্যাপারটা পরিস্থিতির কারণে এবং আপনারা জানেন বিশ্বে মৃত্যুদণ্ডের ব্যাপারে অনেক বিতর্ক আছে। তারপরও আমাদের দেশে এই ঘৃণ্য অপরাধটির যে চিত্র আমরা দেখতে পাচ্ছি, সে কারণে প্রধানমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন যে, এটা বাড়ানো উচিত। সেই প্রেক্ষিতে মৃত্যুদণ্ডের ব্যাপারটা সংশোধনীতে এনেছি।’

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author