দেশে করোনায় আরও ৩১ জনের প্রাণহানি

দেশে করোনা ভাইরাসে নতুন ৩১ জনের মৃত্যু হয়েছে। মোট প্রাণহানি ৫ হাজার ৫শ’৫৫ জন। নতুন ১ হাজার ৪শ’ ৭২ জন শনাক্ত হওয়ায় মোট আত্রান্ত ৩ লাখ ৭৯ হাজার ৭৩৮ জন।

সোমবার (১২ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক
অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো
হয়।

বিজ্ঞপ্তিতে জানান হয়, ২৪ ঘণ্টায় ১ হাজার ৫৩১ জন এবং এখন পর্যন্ত ২ লাখ ৯৪ হাজার ৩৯১ জন সুস্থ হয়ে উঠেছেন। এতে আরো জানানো হয়, ১০৯টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ২৮৩ টি নমুনা সংগ্রহ এবং ১৩ হাজার ২২৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত ২০ লাখ ৮৪ হাজার ২২২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিভিন্ন বিভাগে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকায় ২২ জন, চট্টগ্রামে ৪ জন, সিলেটে ২ জন, রংপুরে ১ জন, ময়মনসিংহে ২ জন রয়েছেন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, নিহতদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১ জন, ২১ থেকে ৩০ বছরের ১ জন, ৩১ থেকে ৪০ বছরের ৩ জন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে ২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৭ জন, ৬০ বছরের ওপরে ১৭ জন রয়েছেন।

বিশেজ্ঞষরা বলেন, কাগজের নোট, মুঠোফোনের স্ক্রিন ও স্টেইনলেস স্টিলে ২৮ দিন পর্যন্ত করোনাভাইরাস জীবিত থাকতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। ভাইরাসটি বাতাস, ধাতব পদার্থ ও প্লাস্টিকের মাধ্যমেও বিস্তার লাভ করতে পারে।

উল্লেখ্য, দেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, যা সাড়ে তিন লাখ পেরিয়ে যায় ২১ সেপ্টেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author