ইতিহাসে ব্যর্থ রাজনৈতিক দলের নাম বিএনপি

দেশের ইতিহাসে সবচেয়ে ব্যর্থ, দায়িত্বহীন এবং লক্ষ্যহীন রাজনৈতিক দলের নাম বিএনপি। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ বুধবার (৩০ সেপ্টেম্বর) সংসদ ভবন এলাকায় তাঁর সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

বিএনপির বার বার আন্দোলনের ঘোষণা প্রসঙ্গে তিনি বলেন, দলটি ইস্যু নির্ধারণেই চরম ব্যর্থ। লক্ষ্যহীন রাজনীতির কারণে ক্রমশই তারা জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে।

ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলন-সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই বিএনপি চরম ব্যর্থ, আর আন্দোলন তো সুদূর পরাহত। বাংলাদেশের ইতিহাসে এমন ব্যর্থ দায়িত্বহীন এবং লক্ষ্যহীন দলের উদাহরণ একমাত্র বিএনপিই।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির আন্দোলনের কোনো ইস্যু নেই। এ নিয়ে
বিএনপি নেতারাও বিভ্রান্ত। তাঁরা একবার বলেন আন্দোলনের লক্ষ্য খালেদা জিয়ার
মুক্তি, আবার বলেন গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন- কখনো নির্বাচন কমিশন,
কখনো আগাম নির্বাচন, আবার কখনো সরকার পরিবর্তন।’

সেতুমন্ত্রী বলেন, বিএনপির আন্দোলন এখন রাজপথে নয়, তাদের আন্দোলন এখন পত্রিকার পাতা আর ফেসবুক স্ট্যাটাসে সীমাবদ্ধ। তাঁদের আন্দোলনের রং কী, বর্ণ কেমন এরইমধ্যে তাদের নেতাকর্মীরা তো বুঝেছেই, দেশের মানুষও দেখেছে।’ তিনি বলেন, ‘বিএনপি ভোটে অংশ নেয় নির্বাচনকে বিতর্কিত করতে। জণগণ এখন বুঝে গেছে।’

দেশে গণতন্ত্র নেই বিএনপি মহাসচিবের এ অভিযোগ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, দেশে যদি গণতন্ত্র না থাকে, মতপ্রকাশের স্বাধীনতা না থাকে, তাহলে প্রতিদিন সরকারের বিরুদ্ধে বিষোদগার করছেন কী করে?

এ সময় ঢাকা-১৮ এবং সিরাজগঞ্জ-১ আসনে উপ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। সরকারি বাসভবনে ব্রিফিংয়ে নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক আসন্ন জাতীয় সংসদ উপনির্বাচনে ঢাকা ১৮ আসনে মোহাম্মদ হাবিব হাছান ও সিরাজগঞ্জ-১ আসনে তানভীর শাকিল জয়কে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ডিআরইউতে আয়োজিত এক আলোচনায় যোগ দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বিএনপি নেতাদের সাম্প্রতিক বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, নষ্ট রাজনীতির ধারকদের মুখে বড় কথা মানায় না। বলেন, কালো টাকা আর পেশিশক্তি ব্যবহার করে বিএনপি দেশের রাজনীতিকে নষ্ট করেছে।

অন্যদিকে, জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, জনপ্রিয়তা হারিয়ে ছাত্রলীগ, যুবলীগ আর আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ভর করে টিকে আছে বর্তমান সরকার।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author