শেষ মুহুর্তে রাজধানীর হাটগুলোতে পশু সংকট

শেষ মুহুর্তে এসে রাজধানীর হাটগুলোতে দেখা দিয়েছে পশু সংকট। দিশেহারা হয়ে বেশিরভাগ ক্রেতা ঘুরেছেন এক হাট থেকে অন্য হাটে। শেষ ভরসা গাবতলীতে গিয়ে কিছুটা স্বস্তি। কিন্তু দামের কারণে আবারো মাথায় হাত। ক্রেতারাই বললেন, আগের দু’দিনের চেয়ে গাবতলী হাটে প্রতিটি গরুর দাম বেড়েছে অন্তত ২০ থেকে ৩০ হাজার টাকা।

শুক্রবার (৩১ জুলাই) রাজধানীর পূর্বাচল, আফতাবনগর, মেরাদিয়া ও খিলগাঁও রেলগেটসহ বেশ কয়েকটি পশুর হাটে এই চিত্র দেখা গেছে। সাধ্যের মধ্যে পশু কিনতে এক হাট থেকে অন্য হাটে ছুটছেন কিছু ক্রেতা। তবে দাম বাড়ানোর বিষয়টি কৃত্রিম সংকট বলে মনে করছেন ক্রেতারা।

এদিকে, বিক্রি ও দাম নিয়ে সন্তুষ্ট নন খামারি ও ব্যাপারীরা। তারা বলছেন, এবার গরু ও ছাগলের দাম কম হওয়ায় ক্ষতির মুখে পড়েছেন তারা।

গরুর সংখ্যা হাতে গোনা। কিন্তু ক্রেতাদের ভিড় প্রায় দ্বিগুণ। গাবতলী পশুর হাটে এমন চিত্র ছিলো অন্তত শুক্রবার দুপুর পর্যন্ত।

বেচাকেনাও একেবারে কম নয়। এখান থেকেই গরু কিনেছেন যাত্রবাড়ী, উত্তরা, বাড্ডা এমনকি নারায়নগঞ্জ থেকে আসা মানুষেরা। ঘুরেছেন অনেক হাট। তাই দাম বেশি হলেও পিছু হটার সুযোগ নেই।

হাটে পশুর এমন চাহিদার সময়েও হতাশ বড় গরুর বেপারীরা। কারণ ক্রেতাদের বেশি পছন্দ মাঝারি আকৃতির গরু।

এদিকে, শেষদিনেও গাবতলী হাটে এসেছে অনেক পশু। বেশিরভাগই ঢাকার আশপাশের এলাকার খামারীদের। ঢাকা-পাটুরিয়া সড়কে যানজটের কারণে হাটে আসতে দেরি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author