হাটে বাহারি নামের বিশাল আকৃতির পশু

প্রতিবছরই কোরবানির পশুর হাটে চমক হিসেবে থাকে বিশেষ কিছু পশু। ওজন, দাম ও নামের কারণে আলোচনায় থাকে হাটে আসা এসব গরু। বাংলার সম্রাট, কালা পাহাড়, সিনবাদ, টাইগার, দিলবার, মেসি, রকেট, স্টারবয় ইত্যাদি আকর্ষণীয় নামে বাজারে উঠে থাকে বিশাল আকৃতির এসব পশু। যদিও একদিকে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় মানবেতর জীবন যাপন করছে দেশের লাখ লাখ মানুষ। আবার দেশের ১৭ জেলায় চলছে বন্যা। তারপরও পশুর হাটে বাহারি নামে বিশেষ পশু আসায় এবছরও ব্যতিক্রম ঘটেনি।

বিশাল আকৃতির এসব পশু ক্রেতার চেয়ে দর্শনার্থীর সংখ্যাই বেশি। কিনতে না পারলেও দেখেই খুশি অনেক ক্রেতা।

বাংলার বস এবং বাংলার সম্রাট নিয়ে কোরবানির পশুহাট মাৎ করার স্বপ্ন দেখছেন যশোরের মনিরামপুরের খামারি আসমত আলী। বিশাল আকারের দুই ষাঁড়কে মোটাতাজা করে প্রস্তুত করেছেন কোরবানির জন্য। দুই গরুর দাম হাঁকিয়েছেন ৮০ লাখ টাকা।

যশোরের মনিরামপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা আবুজার সিদ্দিকী জানালেন চাহিদার তুলনায় গরু-ছাগল পালন হয়েছে অনেক বেশি। হাটে পর্যাপ্ত গরু উঠেছে। আজকের মধ্যেই জমে উঠবে এখানকার পশুর হাট।

এদিকে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইলিশকোল গ্রামের কাছেদ আলী খানের খামারের দেড় হাজার কেজি ওজনের একটি ষাঁড়ের নাম কালা পাহাড়। গায়ের রং কালো, দেখতে পাহাড়ের মতো তাই গৃহকর্তা শখ করে গরুর নাম রেখেছেন কালা পাহাড়। কাছেদ আলী খান ঘোষণা দিয়েছেন যদি কেউ এ ষাড়টি কিনেন, তাহলে ঈদ পর্যন্ত নিজ খরচে লালন পালন করে তার বাড়িতে পৌছে দেবেন।

রাজবাড়ী জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. ফজলুল হক সরদার জানান, সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খেয়েই বড় হয়েছে কালা পাহাড় নামের ষাঁড়টি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author