রাজধানীতে বসছে ২৬টি পশুর হাট

করোনা পরিস্থিতিতে ঢাকার দুই সিটিতে ঈদুল আযহায় বসছে ২৬টি কোরবানির পশুর হাট। এরমধ্যে ২টি স্থায়ী, অন্যগুলো অস্থায়ী। দুই দফা দরপত্র আহ্বানে দক্ষিণ সিটিতে চূড়ান্ত হয়েছে ৫টি। আর উত্তরে বসছে ৩টি পশুর হাট। সংস্থাটি আরও ৩টি হাট বাতিল করেছে এবং বাকি হাটগুলোর বিষয়ে টেন্ডার আহ্বান করা হয়েছে তৃতীয় দফায়।

ডিএসসিসি এলাকায় এবার দক্ষিনে অস্থায়ী হাট বসানো হবে ১৪ টি আর স্থায়ী হাট বসবে ১টি। এটি হলো- সারুলিয়া পশুর হাট। এগুলো ইজারা দেওয়ার জন্য গত ১৪ জুন দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

১৪টি অস্থায়ী হাট হল- শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, আরমানিটোলা মাঠ, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোড, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা মাঠ, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল, ডিএসসিসির আফতাবনগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ মাঠ, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, কামরাঙ্গীর চরের ইসলাম চেয়ারম্যানবাড়ির মোড় থেকে বুড়িগঙ্গার বাঁধ, পোস্তগোলা শ্মশানঘাট, এফ, জি ও এইচ এবং সেকশন-১ ও ২, আমুলিয়া মডেল টাউন এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ।

এছাড়া ডিএনসিসি এলাকায় অস্থায়ী ১০টি কোরবানি পশুর হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। এগুলো হচ্ছে- উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাব নগর) ব্লক-ই, সেকশন ৩-এর খালি জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইন, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড ৬ (ইস্টার্ন হাউজিং), উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা এবং ৪৩নং ওয়ার্ডের পূর্বাচল ব্রিজসংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশ। আর গাবতলীতে বসবে স্থায়ী হাট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোঃ এমদাদুল হক গণমাধ্যমকে বলেন , ‘আমরা এখন পর্যন্ত চূড়ান্ত করেছি ৫টি হাট। এবং বাকি হাটগুলো ইজারা দেয়ার জন্য তৃতীয় দফায় দরপত্র আহ্বান করা হবে। এখন পর্যন্ত বাতিল করার সিদ্ধান্ত হয়নি কোনও হাট। আমাদের পূর্বনির্ধারিত তৃতীয় দফায় হাটের দরপত্র খোলা হবে আগামী ১৯ জুলাই।’

পশুর হাটগুলোতে জাল টাকা সনাক্ত করনে মেশিনসহ পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকবে বলে জানানো হয় প্রশাসনের পক্ষ থেকে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author