করোনায় বিশ্বে প্রাণহানি ৫ লাখ ৭২ ছাড়ালো

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ লাখ ৭২ হাজার ২১৪ জন। এছাড়া এ ভাইরাস শনাক্ত হয়েছে ১ কোটি ৩০ লাখ ৬২ হাজার ৩৬০ জনের শরীরে।  আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ লাখ ১০ হাজার ৫৩৩ জন।

সোমবার বিকাল ৫টায় এ সংখ্যা নিশ্চিত করেছে করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার। এরইমধ্যে ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে করোনা ভাইরাস।

আক্রান্ত ও মৃতের দিকে থেকে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১ লাখ ৩৭ হাজার ৭৮২ জনের মৃত্যু হয়েছে ও আক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ১৩ হাজার ৯৯৫ জন।

যুক্তরাষ্ট্রের পরে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ১৫১ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা ১৮ লাখ ৬৬ হাজার ১৭৬ জন।

মৃত্যুর তালিকার তিন নম্বরে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত ৪৪ হাজার ৮১৯ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৬০৩ জন। এর পরের অবস্থানে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ মেক্সিকো। দেশটিতে এখন পর্যন্ত ৩৫ হাজার ৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯৯ হাজার ৭৫০ জন।

ইতালিতে কোভিড-১৯ এ এখন পর্যন্ত ৩৪ হাজার ৯৫৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে অবশ্য ইতালির অবস্থান ১২তম। এখানে ২ লাখ ৪৩ হাজার ৬১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

গত বছর নভেম্বরে ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৬০২ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

গত বছর ডিসেম্বরে চীনে করোনা ভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় ৮ মার্চ। ওইদিন তিন জন করোনা ভাইরাসের রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিল। কিন্তু এরপর থেকে বাড়তে থাকে রোগীর সংখ্যা। 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author