নিয়মিত কোর্ট চালুর দাবিতে সোচ্চার হচ্ছেন আইনজীবীরা। দুপুরে সুপ্রীম কোর্ট বারের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন তারা। সাধারণ আইনজীবী পরিষদের ব্যানারে আয়োজিত কর্মসূচিতে, ভার্চুয়াল কোর্ট বন্ধ করে স্বাস্থ্যবিধি মেনে আদালতের নিয়মিত কার্যক্রম শুরু করার দাবি জানান বক্তারা।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো. ইকবাল হোসেন বলেন, ‘আমাদের দাবির পরিপ্রেক্ষিতে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর বিষয়ে সিদ্ধান্ত দিয়েছিলেন মাননীয় প্রধান বিচারপতি। এরপর কিছু আইনজীবীর দাবির কারণে ৩০ জুন পর্যন্ত ভার্চুয়াল আদালত চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। আমরা সেই সিদ্ধান্ত মেনে নিয়েছিলাম। তবে এখন আর এটি অব্যাহত রাখা যায় না।’

তিনি আরো বলেন, ‘তথাকথিত ভার্চুয়াল আদালতের কারণে ঢাকা আইনজীবী সমিতির ২৫ হাজারের বেশি সদস্য খুবই দুরবস্থার মধ্যে আছেন। আদালত বন্ধ থাকায় বিচার প্রার্থীরাও ভোগান্তিতে আছেন। এই অবস্থায় আইনজীবী ও বিচার প্রার্থীদের কথা বিবেচনা করে আমরা নিয়মিত আদালত চালুর দাবি জানাচ্ছি।

দাবি আদায়ে প্রয়োজনে বৃহত্তর সমাবেশ অথবা আমরণ অনশন কর্মসূচি শুরু করার হুশিয়ারিও দেন তারা। এরআগে, জজ কোর্ট এলাকায় ঢাকা বার এসোসিয়েশনের সামনে মানববন্ধন করেন আইনজীবীদের একাংশ। জীবন ও জীবিকা নিশ্চিতে অবিলম্বে আদালত খুলে দেয়ার দাবি জানান তারা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author