সৌদির বাইরের কেউ এবার হজ করতে পারবেন না

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারির কারণে এ বছর হজ নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে হজে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছে। তবে সৌদি আরবের পক্ষ থেকে গত মার্চে উমরাহ পালন সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হলেও হজ নিয়ে আনুষ্ঠানিক কোনও সিদ্ধান্ত সোমবারের আগে জানানো হয়নি। সিদ্ধান্ত অনুযায়ী, শুধুমাত্র সৌদি আরবে অবস্থানরত বিদেশি নাগরিক এবং সৌদি নাগরিকরা এবারের হজ পালন করতে পারবেন। অন্য কোনো দেশ থেকে কেউ এবার হজ করতে আসতে পারবেন না। বড় সমাবেশ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকির আশঙ্কায় এ সিদ্ধান্ত নেয়ার কথা জানায় সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে বিশ্বের বিভিন্ন দেশের যেসব নাগরিক বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন, কেবল তারাই এবার হজ পালন করতে পারবেন। গত বছর প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করে। এর মধ্যে প্রায় ১৮ লাখই বিভিন্ন দেশ থেকে সৌদি আরব পৌঁছায়। তবে এবারে করোনাভাইরাস মহামারির কারণে অংশ গ্রহণের সুযোগ সীমিত করে দিয়েছে সৌদি কতৃপক্ষ।

সোমবার সৌদি সরকারের ঘোষণায় বলা হয়েছে, ‘মহামারি চলতে থাকায় এবং জনাকীর্ণ এবং বড় জমায়েতের মধ্যে করোনাভাইরাসের বিস্তারের ঝুঁকি থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ সৌদি আরবে অবস্থানরত বিদেশিরা হজে অংশ নেওয়ার সুযোগ পেলেও তাদের মধ্যে বয়স্ক ব্যক্তিরা এই সুযোগ পাবেন না। অংশগ্রহণকারী সকলকেই অতিরিক্ত স্বাস্থ্য পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author