বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৩ লাখ ১৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত ৪৭
লাখ ২১ হাজারের বেশি মানুষ। এ পর্যন্ত সুস্থ হয়েছেন অন্তত ১৮ লাখ ১২ হাজার।
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। এছাড়া যুক্তরাজ্যে ৩৪ হাজার ৪৬৬,
ইতালিতে ৩১ হজার ৭৬৩, ব্রাজিলে ১৫ হাজার ৬৬২ জন মারা গেছে। নেপালে প্রথমবারের মতো
প্রাণহানি ঘটেছে। এদিকে, করোনাভাইরাস ইস্যুতে শুরুতে চীন  তথ্য গোপন করেছিল বলে অভিযোগ করছেন দেশটির একজন
শীর্ষ স্বাস্থ্য উপদেষ্টা।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৯০ হাজারের বেশি মানুষ। একদিনে মারা গেছে ১ হাজার ২১৮ জন। আক্রান্ত ১৫ লাখ ৭ হাজার ছাড়িয়েছে। এরমধ্যে ওয়াশিংটনেই একদিনে আক্রান্ত হয়েছে এক হাজারের বেশি মানুষ। মেক্সিকোতেও দিন দিন বাড়ছে মৃত ও আক্রান্তের সংখ্যা। এ পর্যন্ত মারা গেছে ৫ হাজারের বেশি ও আক্রান্ত ৪৭ হাজার ছাড়িয়েছে। এদিকে, অর্থায়ন বন্ধ করে দেয়ার একমাস পর বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সামান্য কিছু অর্থ দিতে রাজি হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

এদিকে আক্রান্তের সংখ্যায় এবার ইতালি ও স্পেনকে ছাড়ালো ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত দুই লাখ ৩৩ হাজার ১৪২ জন। মারা গেছে ১৫ হাজার ৬৬২ জন। আক্রান্তের সংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্র,রাশিয়া ও যুক্তরাজ্যের পরই দেশটির অবস্থান। এর পরের অবস্থানে থাকা স্পেনে এখন পর্যন্ত আক্রান্ত দুই লাখ ৩০ হাজার ৬শ’র বেশি। ইতালিতে দুই লাখ ২৪ হাজার ৭শ ছাড়িয়েছে।

নেপালে করোনাভাইরাসে প্রথম প্রাণহানি ঘটেছে। দেশটিতে এখন পর্যন্ত ২৯১ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া ভারতে আক্রান্তের সংখ্যা ৯০ হাজার ছাড়িয়েছে। মারা গেছে ২ হাজার ৮শ’ ৭১ জন।

এদিকে, চীনের উহান কর্তৃপক্ষের বিরুদ্ধে করোনাভাইরাস ইস্যুতে সত্য গোপনের অভিযোগ করেছেন দেশটির স্বাস্থ্য বিষয়ক শীর্ষ উপদেষ্টা ডা. ঝং নানশান। প্রাথমিক অবস্থায় প্রাদুর্ভাবের মাত্রা ও আক্রান্তের সংখ্যাসহ বিশদ তথ্য বেইজিং গোপন করেছিল বলে অভিযোগ করেন তিনি।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author