সিগগিরই ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট

লাভের মুখ দেখতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রুট সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে সরকার। দিনক্ষণ ঠিক না হলেও শিগগিরই ঢাকা-নিউইয়র্ক রুটে ফ্লাইট চালুর বিষয়ে আশা জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী। আলোচনা চলছে সরাসরি ঢাকা-টরন্টো এবং মাঝে কোন গন্তব্য হয়ে জাপানের সঙ্গে ফ্লাইট পরিচালনা করার। একসময় ডিসি-১০ উড়োজাহাজ দিয়ে ঢাকা-নিউইয়র্ক রুটে ফ্লাইট চালাতো বাংলাদেশ বিমান। কিন্তু মডেল পুরনো হওয়ায় তাতে বাধ সাধে যুক্তরাষ্ট্র। ফলে ২০০৬ সালে বন্ধ হয়ে যায় বিমানের গুরুত্বপূর্ণ রুটটি।

২০১৪ সালে চালুর উদ্যোগ নেয়া হলেও সাফল্য আসেনি। তারপরও হাল ছাড়েনি সরকার। পরিকল্পনা নিয়ে এগোতে থাকে ধীরেসুস্থে। যার ইতিবাচক ফলও পাওয়া যায়। বর্তমানে এশিয়া, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের ১৬টি শহরে ফ্লাইট পরিচালনা করছে বাংলাদেশ বিমান। আর অভ্যন্তরীণ তিন রুটে। এ বছরের মধ্যেই টরেন্টো ও জাপানের রুট ধরতে চলছে জোর তৎপরতা।

দীর্ঘমেয়াদী পরিকল্পনায় ৪৩টি গন্তব্য নিশ্চিত করতে চায় বিমান। তবে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে চীনের গুয়াংজু এবং অস্ট্রেলিয়ার সিডনিতে। যদিও  সিন্ডিকেটের কারণে বারবার হোঁচট খেয়েছে পরিকল্পনা। গন্তব্য বাড়ানোর পাশাপাশি বিমানের সেবা আন্তর্জাতিক মানে উন্নীত করার পরিকল্পনার কথাও জানান প্রতিমন্ত্রী।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author