জাবিতে প্রজাপতি মেলা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দশম বারের মতো অনুষ্ঠিত হলো প্রজাপতি মেলা। উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এই শ্লোগানকে সামনে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দশম বারের মতো অনুষ্ঠিত হলো প্রজাপতি মেলা। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন মেলার আহবায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন।

মেলা উদ্বোধনের পর ক্যাম্পাসে বের করা হয় র‌্যালি। এছাড়া শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক ছবি আঁকা ও কুইজ প্রতিযোগিতা, আলোকচিত্র প্রতিযোগিতা ও প্রদর্শনী, জীবন্ত প্রজাপতি প্রদর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতাসহ নানা আয়োজন। এছাড়া মেলায় ছিল বিভিন্ন প্রজাপতির উপর স্টল।

প্রজাপতি মেলা দেখতে আসা দর্শনার্থীরা তুলে ধরেন তাদের ভালো লাগা আর পরামর্শ। প্রজাপতি সংরক্ষণে মানুষকে সচেতনার জন্যই মেলার আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা। প্রজাপতি বিষয়ক গবেষণায় বিশেষ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম এ বাশারকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৯’ ও সবুজবাগ সরকারি কলেজের শিক্ষার্থী অরুণাভ ব্ররুণোকে  বাটারফ্লাই ইয়াং ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author