মোকামে আসছে  আমন ধান

দেশের হাওর অঞ্চলে সবচেয়ে বড় ধানের মোকাম ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে আসতে শুরু করেছে আমন ধান। বাজারে নতুন ধানের সরবরাহ বেশি থাকলেও বিক্রি অনেকটা কম। উৎপাদন খরচ অনুযায়ি দাম না পাওয়ার অভিযোগ করেছেন কৃষকরা। এদিকে, সরকারি ভাবে ধান ক্রয় শুরু হলেও এ নিয়ে কৃষকদের রয়েছে নানা অভিযোগ।

হাওর অঞ্চলে সবচেয়ে বড় ধানের মোকাম ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ। ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ, সিলেট ও হবিগঞ্জসহ বিভিন্ন জেলার হাওরে উৎপাদিত ধান কৃষক ও ব্যবসায়ীরা নৌপথে আশুগঞ্জ মোকামে নিয়ে আসেন। প্রতিদিন সকাল-বিকেল চলে বেচা-কেনা। তবে পর্যাপ্ত পরিমাণ ধান থাকলেও দাম কম হওয়ায় বেচা-কেনা কমে গেছে। আগে প্রতিদিন এক লাখ মণ ধান বেচা-কেনা হলেও গেল এক সপ্তাহ ধরে কেনাবেচা চলছে মাত্র ৩০ থেকে ৩৫ হাজার মণ। মূল্য নিয়ে হতাশ কৃষকরা। বলছেন উৎপাদন খরচের অর্ধেকও মূল্য পাওয়া যাচ্ছে না। সরকারি ভাবে ধান ক্রয় করা নিয়েও নানান অভিযোগ কৃষকদের।

চাতাল কল মালিকদের অভিযোগ সিন্ডিকেটের মাধ্যমে খাদ্য বিভাগ ধান ক্রয় করছে। আর খাদ্য বিভাগ বলছে লটারির মাধ্যমে কৃষকদের তালিকা গুদামে প্রেরণ করা হয়েছে। সে তালিকা ধরেই  ধান ক্রয় করা হবে। সরকারিভাবে আশুগঞ্জ উপজেলায় আমন ধান সংগ্রহ করা হবে ৫৯৩৯ মেট্টিক টন। আর সংগ্রহ অভিযান চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author