স্মৃতিসৌধে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

৪৮তম বিজয় দিবসের ঊষালগ্নে জঙ্গি, সন্ত্রাসমুক্ত অসাম্প্রদায়িক দেশ গঠনের প্রত্যয় জানিয়েছেন সর্বস্তরের মানুষ। সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের বীর সেনানিদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে এমন প্রত্যয়ের কথা জানান তারা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশে গণতন্ত্র নেই বলে অভিযোগ করেন। বিশিষ্টজন ও মুক্তিযোদ্ধা সন্তানদের অভিযোগ, দেশ স্বাধীনের প্রায় অর্ধশত বছরেও পুরোপুরি বাস্তবায়ন হয়নি মুক্তিযুদ্ধের চেতনা।

জাতির বীর সন্তানদের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর উম্মুক্ত করে দেয়া হয়  জাতীয় স্মৃতিসৌধ। একাত্তরের বীর সেনানিদের স্মৃতিতে শ্রদ্ধা জানান বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। কাংঙ্ক্ষিত গণতন্ত্র প্রতিষ্ঠা না হওয়ায় আক্ষেপ জানান তারা। সূর্য সন্তানদের প্রতি অকুণ্ঠ ভালবাসা জানান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

স্বাধীনতার মর্মার্থ ছোটবেলা
থেকেই শেখানোর প্রত্যয়ে অনেকেই সঙ্গে নিয়ে আসেন অবুঝ সন্তানকে। জঙ্গি ও সন্ত্রাসমুক্ত মানবিক রাষ্ট্র গঠনে সবাইকে এগিয়ে আসার আহবান জানান বিশিষ্টজনেরা। স্বাধীনতাবিরোধী শক্তি এখনও সক্রিয় আছে অভিযোগ করেন, অসাম্প্রদায়িক দেশ গঠনে দলমত নির্বিশেষে প্রতিটি নাগরিককে ঐক্যবদ্ধ হওয়ার তাগিদ দেন তারা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author