নতুন সড়ক আইন কার্যকর হলেও প্রয়োগ নেই

সড়ক পরিবহন আইন কার্যকর হলেও রাজধানীতে বাস্তব প্রয়োগের দেখা মেলেনি। যথারীতি আগের নিয়মে নিজেদের মত করেই রাজপথ চষে বেড়াচ্ছেন যান চালকরা। এমনকি অনেক যানচালক এবং পথচারী জানেন না, কি আছে নতুন আইনে।  অনিয়ম হলেও সেসব আমলে নিচ্ছে না আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

রাস্তায় অনিয়ম করলেই চালক ও পথচারীর মোটা অঙ্কের জরিমানার বিধান রেখে চালু হলো নতুন সড়ক পরিবহন আইন। কঠোর এ আইন সম্পর্কে এখনও অজানা যাতায়াতকারী কিংবা পুলিশের। প্রথম দিনেই হ য ব র ল অবস্থা আগের মতো। উল্টো পথে গাড়ি, হেলমেট ছাড়াই বাইক চালানো। চলন্ত গাড়ির সামনে দিয়ে রাস্তা পারাপার। রাজধানীর সড়কে নিত্যদিনের এমন চিত্রের ব্যতিক্রম ছিল না সড়ক পরিবহন আইন ২০১৮ কার্যকরের প্রথম দিনে।

সড়কে ট্রাফিক পুলিশ থাকলেও ছিল না নতুন আইন প্রচারের কোনো ব্যবস্থা। তাই আইন বিষয়ে যেমন জানেন না চালক, তেমনি অজ্ঞ পথচারী ও পুলিশও। আইনে শাস্তি বাড়ানো হলেও নেই পার্কিংয়ের ব্যবস্থা।  বাস্তবায়নের আগে অবকাঠামোগত উন্নয়ন ও প্রচার প্রচারণার দাবি জানালেন অনেকেই।

নতুন আইনের আওতায় সড়ক নিয়ন্ত্রণে আরও সময় লাগবে বলে জানায় পুলিশ। নতুন আইনে বেপরোয়া গাড়ি চালকের কারণে মৃত্যু হলে পাঁচ বছর কারাদণ্ড বা অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। আর উদ্দেশ্যপ্রণোদিতভাবে চালক বেপরোয়া গাড়ি চালিয়ে হত্যাকাণ্ড ঘটালে সর্বোচ্চ সাজা হবে মৃত্যুদণ্ড।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author