ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বর্ষীয়ান বিজেপি নেত্রী সুষমা স্বরাজ মারা গেছেন। মঙ্গলবার রাতে বুকে ব্যথা শুরু হলে তাকে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। এর কিছুক্ষণের মধ্যেই তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছরভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম মেয়াদে কেন্দ্রীয় পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন সুষমা স্বরাজ।

তিন বছর আগে তার কিডনি প্রতিস্থাপন করা হয়। অসুস্থতার কারণে মোদির বর্তমান মন্ত্রিসভায় কোনও দায়িত্ব নেননি তিনি। অংশ নেননি এবারের লোকসভা নির্বাচনেও। সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ির আমলেও মন্ত্রীর দায়িত্ব পালন করেন জনপ্রিয় এ বিজেপি নেত্রী। 

প্রবীণ এই রাজনীতিকের মৃত্যুতে ভারতের রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।  শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিসহ দেশটির শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতারা। সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় ভারতের সাবেক এ পররাষ্ট্রমন্ত্রীর শেষকৃত্য অনুষ্ঠিত হবে আজ।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author