বন্ধ শিল্প কারখানা পুণরায় চালু করা হবে

রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৭’র জন্য ১৪টি প্রতিষ্ঠানকে মনোনীত করেছে শিল্প মন্ত্রণালয়। কাল প্রতিষ্ঠানগুলোর হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদ।

শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার বলেন, প্রতিষ্ঠান নির্বাচনের ক্ষেত্রে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করা হয়েছে।

আর শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেন, এধরনের উদ্যোগ শিল্পখাতকে আরো গতিশীল করবে। বন্ধ শিল্প কারখানা পুরনায় চালুর বিষয়ে উদ্যোগ নেয়ার কথাও বলেন মন্ত্রী।

শুক্রবার সকালে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তারা।  ২০১৩ সাল থেকে এক বছর অন্তর দেয়া হচ্ছে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার। উদ্দেশ্য-  প্রতিষ্ঠান বাড়ানো, রপ্তানির বিকল্প পণ্য উৎপাদন, বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও কর্মসংস্থান সৃষ্টিতে বেসরকারি খাতকে উৎসাহ দেয়া।

শনিবার বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে তৃতীয়বারের আয়োজনে ১৪টি প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি। মনোনয়নের ক্ষেত্রে বিবেচনা করা হয়েছে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও হাইটেক শিল্পকে। শিল্প মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়।

প্রতিষ্ঠান মনোনয়নের ক্ষেত্রে যোগ্যতার সব মানদণ্ড বিবেচনা করা হয়েছে বলে জানান, শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব কামাল আহমেদ মজুমদার। এ ধরনের আয়োজন নতুন উদ্যোক্তা তৈরিতে ভূমিকা রাখবে বলে মনে করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন।

তিনি জানান, পরিত্যাক্ত শিল্প কারখানা সচলের পরিকল্পনার কথা। আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের শিল্প কারখানার সম্মান যাতে ক্ষুন্ন না হয়, সেটি বিবেচনায় রেখে সংবাদ প্রচারে গণমাধ্যমের প্রতি আহ্বানও জানান শিল্পমন্ত্রী।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author