লাগামহীনভাবে বাড়ছে রড ও সিমেন্টসহ সব ধরনের নির্মাণ সামগ্রীর দাম।দফায় দফায় দাম বাড়ানোকে অযৌক্তি বলে মনে করছেন রড ও সিমেন্ট ব্যবসায়িরা।মিল মালিকরা সিন্টিকেট করে কৃত্রিম সংকট সৃষ্টি করছে,এমন অভিযোগ তাদের।এ ব্যাপারে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন ব্যবসায়িরা।

দেশের অবকাঠামো উন্নয়নসহ ঘড়বাড়ি নির্মাণের প্রধান উপকরণ রড ও সিমেন্ট।দুই মাসের ব্যবধানে মান বা গ্রেডভেদে রডের দাম বেড়েছে টন প্রতি ২০ হাজার টাকা।গত দেড় মাসে দুই দফায় বেড়েছে ৭ থেকে ৯ হাজার টাকা।জানুয়ারির মাঝামাঝি প্রতিটন রডের দাম গ্রেড অনুযায়ি বেড়েছে ৪ থেকে ৫ হাজার টাকা। সবশেষ গত সপ্তাহে সব ধরনের রডের দাম আবারো বৃদ্ধি পেয়েছে।

দফায় দফায় রডের দাম বাড়ার কোন কারন নেই বলে মনে করেন ব্যবসায়িরা। তাদের অভিযোগ,মিল মালিকরা কারসাজি করে দাম বাড়াচ্ছে।

এদিকে,রডের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সিমেন্টর দামও। মানভেদে দুই মাসের ব্যবধানে তিন দফায় প্রতি বস্তায় ২০ টাকা করে বেড়েছে সিমেন্টর দাম।প্রতি বস্তা সিমেন্ট দুই মাস আগে ৩শ ৪৫ থেকে ৩শ’ ৬০ টাকায় বিক্রি হলেও এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৪শ’১০ টাকায়। সিমেন্টর দাম বাড়ার কারণও বলতে পারেননি ব্যবসায়িরা।

ব্যবসায়িদের অভিযোগ,মিল মালিকরা বিশ্ববাজারে কাঁচামালের দাম বাড়ানোর খোড়া অযুহাত দেখাচ্ছেন।তবে দাম বাড়ার সঠিক কারণ জানতে মুঠোফোনে অনেক চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি মিল মালিকদের সঙ্গে।

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment