মোহনা সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে ভিয়েতনামকে পাশে চাইলেন প্রধানমন্ত্রী

By Mohona

March 05, 2018

রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে ভিয়েতনামের প্রেসিডেন্টের সহযোগগিতা চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আঞ্চলিক নিরাপত্তা রক্ষা, সন্ত্রাস ও জঙ্গীবাদ দমনে বাংলাদেশের পাশে থাকার কথা বললেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠক শেষে যৌথ বিবৃতিতে এসব কথা বলেন তারা।

ভিয়েতনামের প্রেসিডেন্টকে নিজ কার্যালয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একান্ত বৈঠকের পর দুদেশের প্রতিনিধি দলের উপস্থিতিতে দ্বিপক্ষীয় বৈঠকের নেতৃত্ব দেন দুই নেতা। কৃষি, আঞ্চলিক নিরাপত্তা, সংস্কৃতি বিনিময়সহ ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারেণ আলোচনা হয় বৈঠকে।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং এর উপস্থিতিতে মৎস পশুসম্পদ খাতে বিনিয়োগ, শিল্প মেশিনারিজ তৈরি ও সংস্কৃতি বিনিময়ে পৃথক সমঝোতা স্মারক স্বাক্ষর করে দুই দেশ।

পরে যৌথ বিবৃতিতে নদী ব্যবস্থাপনা বিষয়ক আঞ্চলিক সংস্থা মেকং-গঙ্গা সহযোগিতা ফোরামে বাংলাদেশের আগ্রহের কথা উল্লেখ করে রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানে ভিয়েতনামের সহযোগিতা চান শেখ হাসিনা।

এসময় সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে একসঙ্গে কাজ করার কথা বলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। আর্থসামাজিক উন্নয়নে বর্তমান সরকারের প্রশংসাও করেন তিনি।