উত্তর কোরিয়ার ওপর এ যাবতকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র। দেশটির ধারাবাহিক পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে শুক্রবার এ নিষেধাজ্ঞা জারির ঘোষণা দেয় মার্কিন  ট্রেজারি বিভাগ। এদিকে, আগামী মে মাসে তেলআবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

ধারাবাহিক পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞা এ যাবতকালের সবচেয়ে কঠোর বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সংবাদ সম্মেলনে এ কথা জানান  ট্রেজারি সেক্রেটারি স্টিভেন নুচিন।

নতুন নিষেধাজ্ঞায় কয়লা, জ্বালানি রফতানি ছাড়াও আন্তর্জাতিক সমুদ্রে উত্তর কোরিয়ার জাহাজ চলাচলে বিধি-নিষেধ জারি করা হয়। পিয়ংইয়ংকে সহায়তা করলে বিশ্বের যেকোন প্রতিষ্ঠানও নিষেধাজ্ঞার আওতায় পড়বে বলে হুঁশিয়ারি দেয় যুক্তরাষ্ট্র।

এদিকে, আগামী মে মাসে জেরুাজালেমে নিজেদের দূতাবাস খোলার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার স্টেট ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয় ইসরাইলের স্বাধীনতা ঘোষণার ৭০তম বার্ষিকীতে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস স্থানান্তর করা হবে। এর আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ২০১৯ সালে দূতাবাস স্থানান্তরের কথা বললেও আগেই তা কার্যকর করছে ওয়াশিংটন।

গত ডিসেম্বরে জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে বিশ্বজুড়ে কঠোর সমালোচনার মুখে পড়েন তিনি। ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভে নামলে ইসরাইলি বাহিনীর রোষানলে পড়ে প্রাণ হারায় অন্তত ২০ ফিলিস্তিনি।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment