ঝিনাইদহ ও যশোরের ঝিকরগাছায় ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষীরা। বিশ্ব ভালবাসা দিবস আর এর কয়েকদিন পরেই শহীদ দিবসে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুন। আর এ সময়ে লাভও হয় অনেক বেশী। সে আশায় বুক বেধে আছেন চাষীরা। ফুলের মান ভাল রাখতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে প্রযুক্তিগত সহায়তাসহ দেওয়া হচ্ছে নানা পরামর্শ।

বিশ্ব ভালবাসা দিবসে প্রিয় জনকে শুভেচ্ছা জানাতে ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে ফুল ছাড়া যেন চলেই না। এসময় ফুলের চাহিদা বেড়ে যায় কয়েক গুন। আর এ দিবস গুলোকে ঘিরে ঝিনাইদহ সদর, কালীগঞ্জ, যশোরের ঝিকরগাছা, পানিসার সহ বিভিন্ন উপজেলার চাষীরা ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

চলতি মৌসুমে ঝিনাইদহ জেলায় গাদা, রজনীগদ্ধা, গ্লাডিওলাসসহ বিভিন্ন ফুলের আবাদ হয়েছে ২৫৫ হেক্টর জমিতে। এর মধ্যে গাদা ফুলের পরিমানই সব থেকে বেশী। বর্তমানে প্রতি স্টিক গ্লাডিওলাস বিক্রি হচ্ছে ৭ থেকে ১০ টাকা দরে, প্রতি ঝোপা গাদা ফুল বিক্রি হচ্ছে গড়ে ৫০ টাকা দরে।

ব্যবসায়ীরা জানান, মূলত ১২ ফেব্রুয়ারী থেকে ফুলের চাহিদা ব্যপক হারে বেড়ে যায়। বিশেষ করে ঝিনাইদহের ফুলের গুনগত মান ভাল থাকায় ঢাকা, চট্রগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে এর প্রচুর চাহিদা রয়েছে।

মানসম্পন্ন ভালো চাষে কৃষি সম্প্রসারণ অধিদ্প্তর থেকে নিয়মিত দেয়া হচ্ছে নানা পরামর্শ।

 

 

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment