আগামী ১৫ জানুয়ারি শুরু হচ্ছে টাইগারদের বছরের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্ট। মিরপুর স্টেডিয়ামে দিবারাত্রীর এই ওয়ানডে সিরিজের জন্য ঢাকায় জড়ো হয়েছেন শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে দল। হোম সিরিজ হলেও ওয়ানডে অভিজ্ঞতা ও জয়ের পাল্লায় দু’দলের চেয়ে পিছিয়ে স্বাগতিকরা। তবে গেলো দু’বছরে টাইগারদের সফলতাও চোখে পড়ার মত।

জিম্বাবুয়ে-শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় ওয়ানডে হোম সিরিজে ১৫ জানুয়ারি বাংলাদেশের প্রথম ম্যাচ। মিরপুর স্টেডিয়ামে জিম্বাবুয়েকে মোকাবেলা করবে টাইগাররা। এ পর্যন্ত ওয়ানডে অভিজ্ঞতা ও পরিসংখ্যানে সফরকারীদের চেয়ে পিছিয়ে টাইগাররা।

তিন দলের মধ্যে শ্রীলঙ্কার ৮১৩ ও জিম্বাবুয়ের ৪৯২ ম্যাচের বিপরীতে বাংলাদেশ খেলেছে ৩৩৫ ম্যাচ। সেখানে শ্রীলঙ্কার জয় ৩৭৫টি ও জিম্বাবুয়ের ১৩০টি আর বাংলাদেশ জিতেছে ১০৫ টি।

তবে ২০১৫ থেকে এ পর্যন্ত ৪১ ম্যাচে মাশরাফিদের জয় ২০টি। এরমধ্যে ১৮ হোম ম্যাচের ১৩টিই জয়ী টাইগাররা। এ সময় বধ করেছে পাকিস্তান,জিম্বাবুয়ে, আফগানিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকার মত দলকে।

এ পর্যন্ত শ্রীলঙ্কার বিপক্ষে ৪১ ম্যাচে বাংলাদেশের জয় মাত্র ৫টিতে। আর জিম্বাবুয়ের বিপক্ষে ৬৭ ম্যাচের ৩৯ টিতে জয় পেয়েছে টাইগাররা।

এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষেও আধিপত্য দেখিয়েছে লঙ্কানরা। মোট ৫৫ ম্যাচ খেলে ৪৩ জয় পেয়েছে তারা। আর জিম্বাবুয়ের রয়েছে ১০ জয়।

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment