আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদের চার বছর পূর্তি আজ। উন্নয়নের অঙ্গীকারে ২০১৪ সালের ১২ জানুয়ারি বর্তমান সরকার যাত্রা শুরু করে। সার্বিক বিচারে এই মেয়াদের প্রথম চার বছরে যতটা না ব্যর্থতা তারচেয়ে অনেক বেশি ভারি সাফল্যের পাল্লা।

টানা দুই মেয়াদের প্রথম দফায় শেখ হাসিনার নেতৃত্বে ২০০৯ সালের ৬ জানুয়ারি সরকার গঠন করে ১৪ দল। এরপর ২০১৪ সালের ১২ জানুয়ারী দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করে মহাজোট সরকার।

ক্ষমতা গ্রহণের পর দেশের সামগ্রিক উন্নয়নে নানা পরিকল্পনা নেয়া হয় সরকারের পক্ষ থেকে। কাজও চলে প্রতিশ্রুতিমত।

বিশ্বব্যাংক মুখ ফিরিয়ে নেয়ার পর নিজস্ব অর্থায়নে শুরু হয় পদ্মা সেতু নির্মাণ কাজ। দেশের প্রথম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক আটলেন, ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল চারলেন মহাসড়কের কাজ এসবের মেধ্য বড় সাফল্য। এছাড়াও বিশাল  সমুদ্রসীমার অধিকার আদায়, বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়া, বিতাড়িত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার মত সাফল্যও আছে সরকারের ঝুলিতে।

তবে দ্রব্যমূল্যের উর্ধ্বগতির লাগাম টানতে ব্যর্থ হওয়ায় বিভিন্ন সময় সরকারকে সমালোচনায় পড়তে হয়েছে। তাছাড়া শেয়ারবাজার,হলমার্ক-ডেসটিনি কেলেঙ্কারি, দলীয় নেতাকর্মীদের টেন্ডার ও চাঁদাবাজির মত ঘটনা সরকারকে বিভিন্ন সময় বিব্রত করেছে।

সাফল্য ব্যর্থতার ভিড়ে যে বিষয়টি বেশি সমালোচিত হয়েছে তা হলো বিরোধী দলের সঙ্গে দূরত্ব বাড়া। তারপরও সার্বিক বিচারে গত নয় বছরে আর্থ সামাজিক উন্নয়নে বহুদূর এগিয়ে গেছে বাংলাদেশ। অগ্রগতির সূচকে বিশ্বের শীর্ষ পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশ একটি। সরকারের বেশ কিছু সাফল্য বিশ্বব্যাপি সমাদৃত হয়েছে।

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment