ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার আবেদন রাষ্ট্রপক্ষের

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেয়া রায়ের বিরুদ্ধে  রিভিউ আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। রিভিউতে ষোড়শ সংশোধনী বহাল ও সাবেক বিচারপতি এসকে সিনহার পর্যবেক্ষণ বাদ চাওয়া হয়েছে। সকালে নিজ কার্যালয়ে এ বিষয়ে এক সংবাদ সম্মেলন করেন অ্যাটর্নি জেনারেল। এসময় ষোড়শ সংশোধনীর শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদনকারীরা দেশদ্রোহী বলেও মন্তব্য করেন তিনি।

সুপ্রিমকোর্টের বিচারকদের অপসারণ ক্ষমতা আইন প্রণেতাদের হাতে রেখে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর জাতীয় সংসদে পাস হয় সংবিধানের ষোড়শ সংশোধনী।  সেপ্টেম্বরে যা গেজেট আকারে প্রকাশ করা হয়।

এর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে রিট করেন। আর ২০১৬ সালের ৫ মে এই সংশোধনীকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট, যার বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

এরপর চলতি বছরের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন  আপিল বিভাগও হাইকোর্টের রায় বহাল রাখেন। পাশাপাশি রায়ে জাতীয় সংসদ, নির্বাচন পদ্ধতিসহ বেশকিছু বিষয়ে পর্যবেক্ষণ দেয়া হয়। এ নিয়ে জাতীয় সংসদসহ বিভিন্ন মহলে শুরু হয় সমালোচনা। সরকারের পক্ষ থেকে জানানো হয় রায়ের বিরুদ্ধে রিভিউ করা হবে।

ষোড়শ সংশোধনী বাতিলের রায় বাতিলের দাবিতে রোববার ৯০৮ পৃষ্ঠার রিভিউ আবেদন দাখিল করে রাষ্ট্রপক্ষ। যখোনে তুলে ধরা হয় ৯৪টি যুক্তি।

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদনের সমালোচনাও করেন  রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment