আন্তর্জাতিক

নানা সমালোচনায় বছর পার করলো বিশ্ব রাজনীতি

By Mohona

December 24, 2017

নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে শেষ হয়ে যাচ্ছে আরো একটি বছর। বিদায়ী এ বছরে বিশ্ব রাজনীতির বেশ কিছু ইস্যু নিয়ে সরগরম ছিলো আন্তর্জাতিক গণমাধ্যম।

২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর থেকেই বিভিন্ন বক্তব্য ও কর্মকাণ্ডের জন্য বিশ্ব গণমাধ্যমের আলোচিত ছিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ, যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা, আন্তর্জাতিক বিভিন্ন জোট থেকে বেরিয়ে যাওয়াসহ নানা সিদ্ধান্তের কারণে খবরের শিরোনামে থাকেন তিনি।

মধ্যপ্রাচ্যের ঘটনা প্রবাহ, যুক্তরাষ্ট্রের নির্বাচন ও ট্রাম্পের সঙ্গে সম্পর্ক ইস্যুতে আলোচনায় আসেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মে মাসে অনুষ্ঠিত নির্বাচনে ফ্রান্সের কনিষ্ঠতম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ইমানুয়েল ম্যাক্রোন। অভিজ্ঞ রাজনীতিবিদদের পেছনে ফেলে নতুন মুখ হিসেবে তার জয় অভিবাসীদের উজ্জীবিত করে।

আবারও ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেন হাসান রুহানি। পরমাণু ইস্যুতে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে করা চুক্তি বজায় রাখার পক্ষে অটল থাকেন তিনি।

বিদায়ী বছর নানাভাবে আলোচনা ও সমালোচনায় আসে সৌদি আরব। ইয়েমেনে অভিযান অব্যাহত রাখা, ক্রাউন প্রিন্সকে সরিয়ে দেয়া, দুর্নীতির অভিযোগে প্রভাবশালী যুবরাজ, মন্ত্রী ও সামরিক কর্মকর্তাদের গ্রেফতারের ঘটনায় বছরজুড়েই আলোচনায় থাকে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশটি। রাজতান্ত্রিক দেশটিতে যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের একচ্ছত্র আধিপত্য ছিলো চোখে পড়ার মতো।

জুনে কাতারের ওপর প্রতিবেশী ৪ দেশের আরোপ করা নিষেধাজ্ঞায় মারাত্মক কূটনৈতিক টানাপোড়েনে পড়ে মধ্যপ্রাচ্য। সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে সৌদি আরবের নেতৃত্বে মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে বরাবরের মতোই বিদায়ী বছরে আলোচনায় থাকেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। সেপ্টেম্বরে ষষ্ঠবারের মতো পরমাণু ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি।

বছরের অন্যতম আলোচিত বিষয় ছিলো স্পেন থেকে আলাদা হতে কাতালোনিয়ার গণভোট। ১ অক্টোবর অনুষ্ঠিত ওই গণভোটে স্বাধীনতার পক্ষে কাতালানদের রায় গেলেও স্পেনের কেন্দ্রীয় সরকারের কঠোর অবস্থানের কারণে তা ভেস্তে যায়।

অক্টোবরে কমিউনিস্ট পার্টির কংগ্রেস অধিবেশনে আবারও চীনের প্রেসিডেন্টের দায়িত্ব পান শি জিনপিং। এর মধ্য দিয়ে মাও সেতুংয়ের পর দেশটির সবচেয়ে ক্ষমতাবান নেতা হিসেবে আলোচনায় আসেন তিনি।

বছরের শেষদিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিয়ে মধ্যপ্রাচ্যকে সংঘাতের দিকে ঠেলে দিয়ে আবারও বিশ্ব সম্প্রদায়ের তোপের মুখে পড়েন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফিলিস্তিনিদের অধিকারের দাবি নিয়ে বিশ্বজুড়ে দানা বাধে ট্রাম্পবিরোধী বিক্ষোভ।