২০১৭ তে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ঘটেছে নানা ঘটনা

ফেলে আসা বছরে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ঘটেছে নানা ঘটনা। ফুটবলে রিয়াল মাদ্রিদ আর রোনালদোর আধিপত্য, নেইমারের ট্রান্সফার ফি’র রেকর্ড, বুফনের বিদায়; টেনিসে নাদাল-ফেদেরারের প্রত্যাবর্তনসহ নানা ঘটনা।

ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল-আর্জেন্টিনাকে ছাড়াই ১৭ জুন থেকে ২ জুলাই রাশিয়ায় অনুষ্ঠিত হয় কনফেডারেশন কাপ। চূড়ান্ত লড়াইয়ে চিলিকে ১-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো শিরোপাউল্লাসে মাতে জার্মানি। বয়সভিত্তিক বিশ্বকাপ ফুটবলে অনূর্ধ্ব-২০-এ ভেনিজুয়েলাকে এবং অনূর্ধ্ব-১৭-তে স্পেনকে হারিয়ে ট্রফি জয় করে ইংলিশরা। সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালের কাছে হেরে রানারআপ হয় বাংলাদেশ।

এ বছরেও ক্লাব ফুটবলে আধিপত্য ছিল রিয়াল মাদ্রিদ ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। মেসি-নেইমারকে পেছনে ফেলে ব্যালন ডি অ’রসহ ফিফা ও ইউয়েফা সেরা খেলোয়াড়ের খেতাব জিতেন সিআর সেভেন। তার হাত ধরেই টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জয়ের রেকর্ডসহ পাঁচটি বড়ো শিরোপা রিয়াল মাদ্রিদের শো-কেসে। রেকর্ড ট্রান্সফার ফি’র বিনিময়ে বার্সেলোনা থেকে ফরাসি ক্লাব পিএসজিতে পাড়ি জমান ব্রাজিলিয়ান পেস্টার বয় নেইমার।

জুনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলে রেঙ্কিংয়ের শীর্ষ আট দল। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তলানির দল পাকিস্তান। এ আসরেই চমক দেখিয়ে প্রথম সেমিফাইনাল খেলে বাংলাদেশ। জুলাইয়ে ভারতকে হারিয়ে চতুর্থবার প্রমীলা বিশ্বকাপ জয় করে স্বাগতিক ইংল্যান্ড।

পুরুষ এককে বছরের চারটি গ্র্যান্ডস্লাম ভাগাভাগি করে রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। সবচেয়ে বেশি বয়সে জয়ের রেকর্ড করে, অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডন জয় করেন সর্বোচ্চ গ্র্যান্ডস্লামজয়ী ফেদেরার। মেয়েদের এককে সেরেনা উইলিয়ামস, ওস্তাপেঙ্কো, গার্বিনে মুগুরুজা ও স্লোয়ান স্টেফেন্স জয় করেন একটি করে গ্রান্ডস্লাম।

রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করতে না পারায় প্রায় দুই দশকের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার শেষ হয় ইতালির লিজেন্ড গোলরক্ষক জিয়ানলুইজি বুফনের। লন্ডনে বিশ্ব অ্যাথলেটিকসের মধ্যদিয়ে ফিল্ড অ্যান্ড ট্র্যাক থেকে অবসর নেন জ্যামাইকান গতি দানব উসাইন বোল্ট।

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment