রাজনৈতিক অনিশ্চয়তায় দেশে বিনিয়োগ কমছে

দক্ষ শ্রমিক ও পরিবেশের অভাব,ব্যক্তিখাতে নিরুৎসাহিতা এবং রাজনৈতিক অনিশ্চয়তার কারণে বিদেশি বিনিয়োগ কমেছে বলে মনে করেন ঢাকায় বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদ ডক্টর জাহিদ হোসেন। সঙ্কট সমাধানে বন্দর ব্যবস্থাপনায় জটিলতা দূর করার পাশাপাশি অবকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন তিনি।

বিশ্বব্যাংকের তথ্য মতে, টানা তিনবার বাড়লেও গত বছর বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ ছিল নিম্নমুখি।২০১২ সালে বিদেশি বিনিয়োগ ছিল ১৩০ কোটি ডলার,পরেরবার তা বেড়ে হয় ১৯৩ কোটি ৫৪ লাখ ডলার। ২০১৪-তে এ পরিমাণ ছিল ২২৫ কোটি ৭০ লাখ আর ২০১৫ সালে তা বাড়ে প্রায় ১৮ কোটি ডলার।২০১৬ সালে সেটি নেমে আসে ১৭০ কোটি ৬৪ লাখ ডলারে। হিসেব মতে গত বছর বিদেশি বিনিয়োগ কমেছে ৭৩ কোটি ৮ লাখ ডলার।

ঢাকায় নিযুক্ত বিশ্বব্যাংকের প্রধান অর্থনীতিবিদের দাবি,বাংলাদেশে বিদেশি বিনিয়োগ কমার অন্যতম কারণ রাজনৈতিক অনিশ্চয়তা ও আমলাতান্ত্রিক জটিলতা।

সঙ্কট সমাধানে নিরবচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ সরবরাহ এবং অবকাঠামো উন্নয়নে সরকারকে আরো মনোযোগী হওয়ার পরামর্শ দেন এ অর্থনীতিবিদ।

দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে প্রশাসনের বিভিন্ন স্তরে দুর্নীতি কমানোর তাগিদ দিলেন এই ব্যবসায়ী নেতা।বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে সরকারের নেয়া উদ্যোগ যথাসময়ে বাস্তবায়নের আহ্বান জানান সংশ্লিষ্টরা।

 

 

 

 

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Leave a comment